মৃত্যুর ৪ বছর পর ফিরে দেখা বলিউডের মহিলা সুপারস্টার শ্রীদেবী-কে

ODD বাংলা ডেস্ক: দেশের একমাত্র মহিলা সুপারস্টার শ্রীদেবীর অস্বাভাবিক মৃত্যুর পরে কেটে গিয়েছে ৪ বছর, কিন্তু তার পরেও শ্রীদেবী তাঁর ভক্তদের মনে আজও অমলীন। আজ তাঁর মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা শ্রীদেবী সম্পর্কে কিছু অজানা তথ্য-

১. তাঁর আসল নাম শ্রীদেবী নয়। তাঁর আসল নাম ছিল শ্রীআম্মা ইয়াঙ্গের আয়াপ্পান। দেশের প্রথম মহিলা সুপারস্টার হওয়ার পর শ্রীদেবী নামটি পেয়েছিলেন। 

২. শ্রীদেবী স্টিভেন স্পেলবার্গের একটি ছবি প্রত্যাখ্যান করেন। স্টিভেন স্পেলবার্গের সঙ্গে 'জুরাসিক পার্ক' সিনেমায় একটি ছোটো চরিত্রে অভিনয় করার জন্য তাকে অফার করা হয়। কিন্তু তিনি তখন মনে করেছিলেন তাঁর মান ও মর্যাদার সঙ্গে তা খাপ খাচ্ছে না তাই তিনি তখন রাজি হননি। 

৩. তিনি ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে 'না জানে কাহা সে আয়ি হ্যায়' সিনেমার শ্যুটিং করেছিলেন। 

৪. অনিল কাপুরের সঙ্গে তিনি প্রচুর সিনেমা করে ফেলেছিলেন বলে মনে হয়েছিল তাঁর, আর সেই কারণেই 'বেটা' ছবিটিও ফিরিয়ে দিয়েছিলেন শ্রী। 

৫. তিনি তাঁর মেয়েদের নাম জাহ্নবি ও খুশী রেখেছিলেন তাঁর স্বামীর পরিচালিত দুটি 'জুদাই' ও 'হামারা দিল আপকে পাস হ্যায়' সিনেমার দুটি চরিত্রের নামে।

৬. শ্রীদেবী বেশ কয়েকটি সিনেমায় গানও গেয়েছেন। 'সাদমা', 'চাদনি', 'গারাজনা', 'কাশনা কাশম' তার মধ্যে বিশেষভাবে উল্লেখেযোগ্য। 

৭. ইংরেজিতে শ্রীদেবী নামের বানান 'Sreedevi', কিন্তু সকলে 'Sridevi' বানান লিখতেন, যার ফলে সেই ভুল বানানই আজও লেখা হয়ে আসছে।

৮. 'আখরি রাস্তা' সিনেমায় রেখা শ্রীদেবীর গলা ডাবিং করেছিলেন। কারণ দক্ষিণ ভারতীয় হওয়ায় তাঁর হিন্দি বলতে খুব সমস্যা হত। রেখার ছাড়াও অভিনেত্রী নাজ শ্রীদেবীর হয়ে বেশ কিছু সিনেমায় ডাবিং করেছিলেন। 

৯. তিনি ১৩ বছর বয়সে 'মুন্দ্রু মুদিচু' ছবিতে রজনীকান্তের সৎ মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন। এর থেকেই তাঁর প্রতিভার প্রমাণ পাওয়া যায়। 

১০. তিনি মাত্র ৪ বছর বয়সে তাঁর প্রথম সিনেমা করেছিলেন৷ তাঁর প্রথম ছবি একটি পৌরাণিক কাহিনি অবলম্বনে, যার নাম 'থুনাইভান' যেখানে তিনি ভগবান মুরুগানের চরিত্রে অভিনয় করেন। 

১১. তাঁর এবং সলমান খানের ছবি আঁকার প্রতি একটা আলাদা ভালবাসা ছিল। কিন্তু তিনি একটা সময় পর আঁকা বন্ধ করে দেন। যদিও সলমান শ্রীদেবীকে অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন। তাঁর আঁকা ছবি আন্তর্জাতিক স্তরে পৌঁছেছিল এবং তাঁর আঁকা ছবি আন্তর্জাতিক আর্ট অকশন হাউসে সম্মানও লাভ করেছে। 

১২. তিনি জনপ্রিয় অভিনেত্রী দিব্যা ভারতীর জন্ম বার্ষিকীর একদিন আগে মারা যান। দিব্যা ভারতীর প্রথমে 'লাজলা' ছবিতে অভিনয় করার কথা ছিল, পরে তার জায়গায় শ্রীদেবীকে নেওয়া হয়। তাঁর মৃত্যুর দিনেই তাঁর এবং জিতেন্দ্র অভিনীত 'হিম্মতওয়ালা' র ৩৫ বছর পূর্ণ হয়েছিল।  

১৩. শ্রীদেবী 'শক্তি - দি পাওয়ার' ছবিটি প্রযোজনা করেছিলেন, যেখানে শাহরুখ খান অভিনয় করেছেন। তাঁরও এই ছবিতে অভিনয় করার কথা ছিল। কিন্তু তিনি সেই ছবিতে কাজ করতে পারেননি কারণ তিনি তাঁর দ্বিতীয় কন্যা খুশি তখন তাঁর গর্ভে।

১৪. শ্রীদেবীর গৌরি সিন্দের সঙ্গে আরও একটি সিনেমা করার কথা ছিল। যেটি সম্ভবত 'ইংলিশ ভিংলিশ ২'। কিন্তু তা আর হয়ে ওঠেনি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.