ট্রুডোকে হিটলারের সাথে তুলনা করে মাস্কের টুইট

 


ODD বাংলা ডেস্ক: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে জার্মানির নাৎসি বাহিনীর নেতা অ্যাডলফ হিটলারের সাথে তুলনা করে টুইট করার পর আবার তা মুছেও দিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। বার্তা সংস্থা রয়টার্স সূত্রে এ খবর জানা গেছে।


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময়ে বুধবার মধ্যরাতের কিছুক্ষণ আগে ওই টুইট করেন মাস্ক। পোস্ট করার সাথেসাথেই এটি ইন্টারনেট দুনিয়ায় আলোড়ন তোলে। পরদিন বৃহস্পতিবারের মধ্যেই টুইট বার্তাটি মুছে দেওয়ার পেছনে কোনো কারণ ব্যাখ্যা করেননি টেসলার প্রধান কার্যনির্বাহী। এছাড়া, এ বিষয়ে কোনো মন্তব্য করতেও রাজি হননি টেসলার সিইও।


টুইটারে ইলন মাস্ক এক জনপ্রিয় নাম, এখানে তার ৭৪ মিলিয়ন অনুসারী রয়েছে। তার এক লাইনের একটি পোস্টের উপরেও অনেক সময় বিশাল অংকের বিনিয়োগ নির্ভর করে! তবে এবারের ঘটনা ভিন্ন।


কানাডায় ট্রুডো সরকারের জারি করা বাধ্যতামূলক টিকাসহ করোনা–সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে দেশটির ট্রাকচালকেরা বিক্ষোভ করছেন। বিক্ষোভকারীরা রাস্তাঘাট ও সেতু অবরোধ করে রেখেছেন। মাস্ক এই ট্রাকচালকদের সমর্থনেই তার টুইটটি করেছিলেন বলে মনে করা হচ্ছে।


বিক্ষোভকারীদের দমাতে ট্রুডো সরকার কিভাবে ব্যাংকিং সহায়তা বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন, সে প্রসঙ্গে বলতে গিয়ে মাস্ক হিটলারের একটি মিম ছবি পোস্ট করেন ওই টুইটে। ছবিটিতে দেখা যায় হিটলারের মাথার উপরে লেখা 'আমাকে ট্রুডোর সাথে তুলনা করা বন্ধ করুন!' এবং ছবির নিচে লেখা ছিল 'আমার একটা বাজেট আছে।'


এদিকে মার্কিন সরকারের সমালোচনা করায় মাস্কের বিরুদ্ধে তদন্ত করছে ইউএস সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। বৃহস্পতিবার কমিশনের এই 'অন্তহীন' তদন্তের ব্যাপারেও অভিযোগ করেন ইলন মাস্ক ও তার প্রতিষ্ঠান টেসলা।


টুইটারে হরহামেশাই নানা বিষয়ে টুইট করে থাকেন ইলন মাস্ক। তার স্বভাবসুলভ কৌতুকবোধ ও মূল্যায়নগুলো প্রায়ই আলোচনার জন্ম দেয়। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রধান কান্ডারি ও লাখ লাখ ইহুদির উপর গণহত্যা চালানো নাৎসি নেতা হিটলারের সাথে ট্রুডোর তুলনাকে বাড়াবাড়ি মনে করছেন নেটিজেনদের অনেকে।


মাস্কের এই টুইট নিয়ে তাকে তাৎক্ষণিক ক্ষমাপ্রার্থনা করতে বলেছে আমেরিকান ইহুদি কমিটি। এদিকে কানাডার শিল্প মন্ত্রী ফ্রাসোয়া-ফিলিপ্পে শ্যাম্পেন মাস্ককে টুইটারে উল্লেখ করে জানিয়েছেন, তা এ ধরনের মন্তব্য 'বেশ বেদনাদায়ক'।


তবে একই সাথে মাস্কের এই টুইট স্বল্প সময়ের মধ্যেই ৩৫,০০০ লাইক, ৯০০০ রি-টুইট এবং বেশকিছু ইতিবাচক মন্তব্যও পেয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.