জিনসের নামকরণ নিয়ে বিতর্কের মুখে মার্কস অ্যান্ড স্পেন্সার



 ODD বাংলা ডেস্ক: নতুন একজোড়া জিনসের নামকরণ নিয়ে ব্যাপক সমালোচনা ও বিতর্কের মুখোমুখি হয়েছে বিখ্যাত রিটেইলার ব্র্যান্ড মার্কস অ্যান্ড স্পেন্সার। অনলাইনে পণ্যটির ছবি প্রকাশিত হওয়ার পরেই অনেক ক্রেতা প্রশ্নবাণে জর্জরিত করেছেন প্রতিষ্ঠানটিকে। 


৩৯.৫০ পাউন্ড মূল্যের (৪৬২৪ টাকা) ওই নতুন জিনসের মডেল হয়েছিলেন টিভি প্রেজেন্টার ও ব্র্যান্ডের শুভেচ্ছা দূত হলি উইলোবাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে মডেলের ছবিসহ দেওয়া পোস্টে মার্কস অ্যান্ড স্পেন্সার এটিকে উল্লেখ করেছে মম জিনস হিসেবে। আর তাতেই চটেছেন বিশ্বের নানা প্রান্তে থাকা মম বা মায়েরা!


মার্কস অ্যান্ড স্পেন্সারের ফেসবুক ও ইনস্টাগ্রাম পোস্টে দেখা যায়, গোলাপি রঙয়ের 'মন আমী' জাম্পার এবং এম অ্যান্ড এস-এর মম জিনস গায়ে পোজ দিয়েছেন ওই সংবাদ পাঠিকা।


ক্যাপশনে লেখা হয়েছে: "@hollywilloughby's এর ভালোবাসা? আমাদের ক্লাসিক মম জিনস, যা সবসময়ই স্টাইলের যোগ্য এবং দারুণভাবে ফিট হয়ে যায়।#MyMarks." 


কিন্তু 'মম জিনস' শব্দদ্বয়ের ব্যবহারই ক্রেতাদের আলাদা ভাগে ভাগ করে দিয়েছে। এদের মধ্যে অনেকেই পুরোপুরি ক্ষেপেছেন মার্কস অ্যান্ড স্পেন্সারের উপর এবং তারা এই শব্দদ্বয়ের অর্থ নিয়েও দ্বিধায় ভুগছেন।


মূলত আশি ও নব্বইয়ের দশকে হাই-ওয়েস্ট ও ঢিলেঢালা ফিটিংয়ের এই জিনসের ট্রেন্ড শুরু হয়, হালফ্যাশনে যাকে মম জিনস বলা হয়ে থাকে।


মার্কস অ্যান্ড স্পেন্সারের এই নামকরণ প্রসঙ্গে জনৈক ক্রেতা মন্তব্য করেছেন, 'যুক্তরাজ্যে কবে থেকে আমরা মা হয়ে গেলাম!" আরও একজন লিখেছেন, "এটা স্রেফ একটা জিনসের নাম, এর মাধ্যমে কোনো অর্থ প্রকাশ করা হচ্ছে না।"


অন্য এক ক্রেতা প্রশ্ন তুলেছেন, "মম জিনস? তার মানে কি এটা শুধু মায়েরাই পরতে পারবে?" ক্যাথেরিন উড নামের একজন ক্রেতা মন্তব্য করেন, "হয়তো এই নামই প্রচলিত হয়ে যাবে, কিন্তু এটা খুবই বাজে, তাই নয় কি?"


তবে নেতিবাচক মন্তব্যের ভিড়ে কিছু ক্রেতা তাৎক্ষণিকভাবেই মার্কস অ্যান্ড স্পেন্সারের পক্ষ নিয়েছেন। তাদের ভাষ্যে, মম জিনস আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি নাম এবং এর সাথে প্রতিষ্ঠানটির কোনো সম্পর্ক নেই। আমেরিকানাইজেশনের সাথেও এর কোনো সম্পর্ক নেই।


এদিকে সমালোচনার ভিড়ে ৩৯.৫০ পাউন্ডের জিনসটির প্রশংসাও করেছেন অনেকে। জনৈক ক্রেতা মন্তব্য করেন, "মম জিনস একটা দারুণ জিনিস! বিশেষ করে যাদের স্বাস্থ্য বেশি তাদের জন্য। হাইওয়েস্ট হওয়ায় কোমরের দিকে ভালো ফিট হয় এটি। ওয়েল ডান হলি এবং এম অ্যান্ড এস।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.