ছত্রাক সংক্রমণে শ্বাসকষ্টে ভুগত ডাইনোসরও, নয়া গবেষণায় চমকপ্রদ তথ্য



 ODD বাংলা ডেস্ক:  ডাইনোসরেরও ছিল শ্বাসজনিত সমস্যা। এমনই চমকপ্রদ দাবি বিজ্ঞানীদের। একটি আমেরিকান গবেষক দলের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। তাদের দাবি, ডাইনোসরের (Dinosaur) ফসিল পরীক্ষা করে এমন রোগের কথা এই প্রথম জানা গেল। 


একটি ফসিল পরীক্ষা করে এমন তথ্য মিলেছে বলে জানিয়েছে ওই গবেষক দল। যে ফসিলটি পরীক্ষা করা হয়েছে। সেটি অবশ্য উদ্ধার হয়েছে বহু আগে। ১৯৯০ সালে আমেরিকার মন্টানা থেকে উদ্ধার হয়েছিল সেই ফসিল। সেটা রাখা রয়েছে, আমেরিকার গ্রেট প্লেইনস ডাইনোসর মিউজিয়ামে (Great Plains Dinosaur Museum)। সেখানেই এই পরীক্ষা চালিয়েছে বিজ্ঞানী ক্যারি উডরাফের (cary woodruff) নেতৃত্বাধীন ওই গবেষক দল। বিজ্ঞানীরা জানাচ্ছেন এটি ডিপ্লোডকিড (diplodocid) প্রজাতির ডাইনোসর ছিল। যারা জুরাসিক যুগের শেষের দিকে ১৬৩ মিলিয়ন থেকে ১৪৫ মিলিয়ন বছরের মাঝে বেঁচেছিল। ডাইনোসরটির একটি নামও দিয়েছেন তাঁরা, ডলি। ফসিল পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, জীবিত থাকার সময় এটি ১৮ মিটার লম্বা ছিল। ওজন ছিল চার থেকে পাঁচ টন। ১৫ থেকে ২০ বছরের মধ্যে প্রাণীটি মারা গিয়ে থাকতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। 


ফসিল পরীক্ষা করে বিজ্ঞানীরা জানাচ্ছেন, জীবিত থাকার সময় এটির ঘাড়ের হাড়ে সমস্যা তৈরি হয়েছিল। বিজ্ঞানীদের ধারণা, কোনওরকম ছত্রাকজনিত সংক্রমণের কারণে শ্বাসজনিত কোনও অসুস্থতা হয়েছিল প্রাণীটির। ওই ছত্রাকজনিত সংক্রমণ (fungal infection) থেকেই প্রাণীটির হাড়ে সংক্রমণ ঘটে থাকতে পারে।  সেই  কারণেই এটির মৃত্যু হয়ে থাকতে পারে। প্রায় এই ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ এখনকার পাখি ও সরীসৃপদের মধ্যেও দেখা যায় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা মনে করেন, থেরোপড (theropods) প্রজাতির ডাইনোসরাস থেকেই  পাখিদের উৎপত্তি। ফলে অসুখ সংক্রান্ত এই যোগাযোগ উড়িয়ে দিচ্ছেন না তাঁরা। 


এর আগেও ডাইনোসরদের ফসিল পরীক্ষা করে নানা ধরনের রোগের কথা জানা গিয়েছে। হাড় ও দাঁতের রোগের কথাও জেনেছেন বিজ্ঞানীরা। কিন্তু শ্বাসকষ্টজনিত সমস্যা এই প্রথম জানা গেল বলে দাবি করছে ওই গবেষক দল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.