চোখ ধাঁধানো দুবাই



 ODD বাংলা ডেস্ক:  ভারত টেলিভিশনের কোনো এক নাটকে এরকম একটি সংলাপ ছিল- ‘ট্যাকা দেন, দুবাই যাবো’। সম্ভবত কাজ পেতে বা জীবন-সংগ্রামের প্রবল বাসনায় দুবাই যাওয়ার এই আকাঙ্ক্ষা।

দুবাইসহ পুরো মধ্যপ্রাচ্যে ভারতীয় শ্রমিক যাচ্ছে কাজ করতে, ব্যবসায়ীরা ব্যবসা করতে, ক্রিকেটাররা ক্রিকেট খেলতে কিংবা রাষ্ট্রীয় কাজে সরকারি কর্মকর্তারা। এছাড়া আসে ব্যবসায়ীরা, সংযুক্ত আরব আমিরাত নামক দেশটির রাজধানী দুবাইয়ে ভারতের অনেক ব্যবসায়ী নানা ধরনের ব্যবসা করছেন। অসংখ্য শ্রমিকসহ ভারতীয়রা এখানে বাস করে, ভাবতে ভালোই লাগে। আরো ভালো লাগে যখন দুবাইয়ে ভারতের ক্রিকেট দল খেলতে আসে 


দুবাই অনেক উন্নত, বিশাল বিমান বন্দর তাদের। বিশ্বের সেরাদের একটি তাদের এমিরেটস এয়ারলাইন্স। উন্নত সার্ভিসের জন্য যাত্রীদের খুবই পছন্দ। এখানে প্রতি মিনিটে প্রায় তিনটি করে ছয়টি বিমান ওঠা-নামা করে। আলোকসজ্জিত বিশাল সুন্দর বিমান-বন্দর! এখানে ওয়াই-ফাই থাকার কারণে ইচ্ছে করলে আপনি পৃথিবীর যেকোনো প্রান্তের যে কোনো মানুষের কাছে তথ্য আদান-প্রদান করতে পারছেন, বিনা পয়সায় কথা বলতে পারছেন, খবর দেখতে পারছেন, সিনেমা দেখতে পারছেন, সারা পৃথিবীর যেকোনো বিষয় মিনিটের মধ্যে খুঁজে পাচ্ছেন, এমনকী গোগল ম্যাপ দেখে যে কোনো গন্তব্য নির্ধারণ করতে পারছেন।


পর্যটকদের জন্য দুবাই অত্যন্ত আকর্ষণীয় শহর। মরুভূমির দেশ দুবাইয়ে রয়েছে উপভোগ করার মতো অনেক কিছু। বুর্জ আল খলিফা, বুর্জ আল আরব, দুবাই মল, পাম আইল্যান্ড, স্কাইডাইভিং, মরুভূমিতে সাফারি, মিরাকল গার্ডেন, কোরআন পার্ক, প্রমিজ ব্রিজসহ অনেকগুলো আকর্ষণীয় জায়গা ও অ্যাডভেঞ্চারের জন্য বিখ্যাত এ শহরটি। অতীতে দুবাইয়ে ভ্রমণ ভিসার অপব্যবহারের জন্য সবধরনের ভিসা বন্ধ করে রেখেছিল আরব আমিরাত। ২০১২ সালে বন্ধ হবার পর এ বছর আবার ভিজিট ভিসা দেয়া শুরু করেছে তারা।


দুবাই শহরের উত্তরে অবস্থিত শারজাহ আমিরাতের শিল্প ও স্থাপত্যের কেন্দ্রস্থল। এছাড়াও দুবাইয়ের পূর্ব দিকে রয়েছে ‘হাজার পর্বত’, যেখান থেকে আমিরাতের প্রধান শহরগুলির চাকচিক্যের বাইরে গিয়ে একটু প্রাকৃতিক মেজাজে সময় কাটাতে পারবেন।


দুবাইতে অনেক সুন্দর কিছু সমুদ্র বিচ রয়েছে। যা একেকটি দেখতে আমাদের স্বপ্নের মতো। একটি বিচ থেকে দেখা যায়, ‘পাম জুমাইরাহ’, আরেকটি থেকে দেখা যায় বিশ্বের সবচেয়ে বেশি স্টার সমৃদ্ধ ও বিলাসবহুল হোটেল ‘বুর্জ আল আরব জুমাইরাহ’। এছাড়াও রয়েছে দেখার মতো অরো অনেক সমুদ্র বিচ। দুবাই শহরে ‘দুবাই মেরিনা’ নামে একটি সমুদ্র বিচ রয়েছে যা দেশটির সবচেয়ে সুন্দর সমুদ্র বিচ এবং এটি ‘পাম জুমাইরাহ’ এর পাশেই। এখানে প্রতিদিন অনেক পর্যটক ভিড় করে এই অপরূপ সুন্দর্য দেখার জন্য। এই এলাকার বড় ও অকর্ষণীয় সব ভবন, মেরিনার পাশের লেক এবং লেকের উপর চলমান নৌকাগুলো আপনার মন কেড়ে নিতে বাধ্য।


আপনি ঘুরে আসতে পারেন ‘আল বারশা পন্ড’ পার্ক থেকে। সেখানে লেক এবং গাছের সমারহে অপরূপ এক সৌন্দর্য উপভোগ করতে পারবেন আপনি। দুবাইতে এত বিশাল সব দালানের মাঝে গাছ খুঁজে পাওয়া খুব মুশকিল। কিন্তু এখানে তার ভিন্ন একটি রূপ রয়েছে। এমন সুন্দর্য দেখে আপনার মনে হতেই পারে, কীভাবে এই পার্কটি এত সুন্দর করে তৈরি করা হলো!


দুবাই হলো সংযুক্ত আরব আমিরাতের রাজধানী ও দেশটির সবচেয়ে বড় এবং জনবহুল শহর। দুবাইয়ের আশেপাশের শহরগুলো হলো- দক্ষিণে আবুধাবি, উত্তর-পূর্বে শারজাহ এবং দক্ষিণ-পূর্বে ওমান। পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত দুবাই এই অঞ্চলের দ্বিতীয় ব্যয়বহুল এবং বিশ্বের বিশতম ব্যয়বহুল শহর। পাশাপাশি মধ্যপ্রাচ্যের প্রধান ব্যবসাকেন্দ্রও দুবাই। এই দুবাই যাত্রী ও পণ্যবাহী বিমানের জন্য একটি বড় বৈশ্বিক পরিবহন কেন্দ্র। দুবাইয়ের মূল আয়ের উৎস তেল, পর্যটন, বিমানচালনা, রিয়েলস্টেট ইত্যাদি। দুবাই সারা পৃথিবীকে আকৃষ্ট করেছে বড় বড় ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে, অসংখ্য হোটেল এবং বড় নির্মাণ প্রকল্পের মাধ্যমে। এখানে পৃথিবীর সবচেয়ে বড় বিল্ডিং এবং মানুষের তৈরি সবচেয়ে বড় সমুদ্র বন্দর গড়ে তোলা হয়েছে। অথচ প্রায় আড়াইশ বছর আগে এই দুবাইয়ের মানুষেরা মাছ ধরে জীবিকা অর্জন করত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.