টিকটকের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে আসছে ফেসবুক রিলস!

 


ODD বাংলা ডেস্ক: মাত্র কিছুদিন আগেই যখন অ্যাপলকে ১০ বিলিয়ন ডলার লোকসানের জন্য দায়ী করে মেটা, তখন ফেসবুকও তাদের কিছু ভবিষ্যত পরিকল্পনা বিশ্ববাসীর সাথে শেয়ার করে। সে সময় ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ঘোষণা দেন, প্রতিষ্ঠানটির দশ বিলিয়ন ডলারের 'পুনর্গঠন কৌশলে'র আওতায় 'রিলস' এর মতো ভিডিও যোগ করার মাধ্যমে গ্রাহকসেবা বৃদ্ধি করবে ফেসবুক। 


এনগেজেট-এর একটি প্রতিবেদন অনুযায়ী, এই প্রকল্পের আওতায় রিলস এর নিজস্ব সংস্করণ আনবে ফেসবুক। কারণ আর কিছুই নয়, আকাশচুম্বী জনপ্রিয়তাসম্পন্ন টিকটক রিলস'কে পেছনে ফেলা!


এই মুহূর্তে ব্যবহারকারীদের মধ্যে 'ফেসবুক রিলস' এর কার্যকারিতা পরীক্ষা করে দেখছে ফেসবুক কর্তৃপক্ষ। একই সাথে এ ধরনের কন্টেন্টের প্রতি আগ্রহ বাড়াতে ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও শেয়ারিং এর প্রচারণা চালাচ্ছে প্রতিষ্ঠানটি। আজ বুধবার থেকেই শুরু হচ্ছে ফেসবুক রিলস এর আনুষ্ঠানিক যাত্রা এবং আগামী সপ্তাহের মধ্যেই বিশ্বের অন্তত ১৫০টি দেশে চালু করা হবে এই সুবিধা।


বুধবার একটি পোস্টের মাধ্যমে রিলস চালু হওয়ার ঘোষণা দেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। পোস্টে তিনি লেখেন, "এখনো পর্যন্ত রিলসই সবচেয়ে দ্রুত জনপ্রিয়তা পাওয়া কন্টেন্ট। খুব দ্রুত এর প্রসার হচ্ছে। আজ আমরা সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত করছি। আমরা চাই, ফেসবুক রিলস যেন নির্মাতাদের জন্য শ্রেষ্ঠ জায়গা হয়ে ওঠে; এর মাধ্যমে যেন তারা নিজ নিজ গোষ্ঠীর সাথে ভালো যোগাযোগ বজায় রাখতে পারেন এবং জীবনধারণের জন্য আয়ও করতে পারেন। তাই আমরা এখানে নতুন মনিটাইজেশন টুলসও রাখবো।" 


ফেসবুকে ঢুকলে এই রিলসের দেখা মিলবে নিউজফিডের ডানে একদম  উপরের দিকে। তাছাড়া ফেসবুক স্টোরিকেও রিলসে রূপান্তর করা যাবে এবং স্টোরির অংশ হিসেবে আপলোড দেওয়া যাবে। আবার বিপরীতভাবে রিলসকেও স্টোরিতে রূপ দেওয়া যাবে।


তাছাড়া, ফেসবুক ওয়াচের মধ্যেও এই রিলসকে যুক্ত করা হবে বলে জানা গেছে। প্রতিটি গ্রাহকের নিজস্ব রুচি-পছন্দের সাথে মিল রেখে সে অনুযায়ী তাদের সামনে কন্টেন্ট তুলে ধরা হবে। এককথায় বলতে গেলে, ফেসবুক তাদের প্ল্যাটফর্মের সব জায়গায়ই রিলসকে যুক্ত করবে।


বড় বড় নির্মাতাদের ফেসবুক রিলস তৈরির প্রতি আগ্রহ জাগিয়ে তুলতে আর্থিক প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। আরও বেশি বেশি কন্টেন্ট নিয়ে আসার জন্য নির্মাতা নির্বাচন করতে প্রতি মাসে ৩৫,০০০ ডলার ব্যয় করছে ফেসবুক। গেল বছরের জুলাইয়ে নিজেদের বিলিয়ন ডলারের 'সৃজনশীল বিনিয়োগ' নিয়ে যে প্রতিজ্ঞা করেছিল ফেসবুক, এই বোনাস আসলে তারই একটি অংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.