কাঁঠালের দাম ১৮ হাজার টাকা!



ODD বাংলা ডেস্ক: ১০ লাখেরও বেশিবার শেয়ার হওয়া ছবিটিতে আসলে দৃষ্টিনন্দন কিছু নেই। এটি লন্ডনের কোনো এক ফলের দোকানে থাকা একটি কাঁঠালের ছবি। 


সেই কাঁঠালের গায়ে সাঁটানো দামের অঙ্কটার জন্যই মূলত ভাইরাল হয়েছে এই ছবি। দামের অঙ্কটা যে ১৬০ পাউন্ড, যা ভারতীয় মুদ্রায় ১৮ হাজার টাকার চেয়েও বেশি। 


আমাদের দেশে একটি প্রমাণ সাইজের কাঁঠালের দাম সাধারণত একশ থেকে দুশ টাকার মধ্যেই হয়। বিশ্বের সিংহভাগ গ্রীস্মমণ্ডলীয় দেশে কাঁঠালের দাম এমনই। 


রিকার্ডো সেনরার নিজের দেশ ব্রাজিলেও কাঁঠালের দাম একশ টাকার মতো। যে কারণে এই ছবি ব্রাজিলে বেশ সাড়া ফেলেছে। কাঁঠালের দাম এত হতে পারে, তা বিশ্বাসই করতে পারছিলেন না টুইটারের ব্রাজিলীয়রা। একজন রসিকতা করে লিখেছেন, 'লন্ডনে গিয়ে কাঁঠাল বিক্রি করার সময় এসে গেছে!' আরেকজন লিখেছেন, 'লন্ডনে গিয়ে কাঁঠাল বিক্রি করলেই তো কোটিপতি হয়ে যাব আমি।" 


তবে প্রশ্ন থেকেই যাচ্ছে, লন্ডনে একটি মাত্র কাঁঠালের দাম এত বেশি কীভাবে হয়েছে? সেখানকার ভোক্তাদের কাছে এটি একটি বিলাসী ফল, সেজন্য? আর আন্তর্জাতিক বাজারেই বা কেন সম্প্রতি বেড়েছে কাঁঠালের দাম?


প্রথমত, একটি পণ্য কোথায় বিক্রিত হচ্ছে, তার ওপর মূলত এর দাম নির্ভর করে। এটা সব পণ্যের বেলাতেই সত্য।


সাও পাওলোর কাঁঠাল ব্যবসায়ী প্রতিষ্ঠান এস্টানসিয়া ডাস ফ্রুটাস কোম্পানির প্রধান নির্বাহী সাব্রিনা সারটোরি বলেন, "ব্রাজিলেও কিন্তু কাঁঠালের দাম ওঠা-নামা করে। এমন অনেক জায়গা আছে যেখানে কাঁঠাল গাছে থেকে পচে। সেখানে আপনি চাইলেই কোনো গাছ থেকে কাঁঠাল পেড়ে নিয়ে যেতে পারবেন। কিন্তু কিছু জায়গা আছে যেখানে কাঁঠালের দাম অনেক বেশি।" 


আবার, কাঁঠাল আকারে বেশ বড় একটি ফল। তাই এটি পরিবহন করাও বেশ কঠিন ও ব্যয়বহুল। বিশেষ করে, এক দেশ থেকে আরেক দেশে পাঠানোটা বেশ কষ্টসাধ্য। কেননা, অন্যান্য ফল যে সাইজের বক্সে ভরা যায়, কাঁঠালকে তাতে ভরা যায় না। তাই রপ্তানিকৃত কাঁঠালের দাম এমনিতেই বেশি হয়। সেটি যদি মৌসুম শেষ হয়ে গেলে রপ্তানি হয়, তাহলে তো আরও বেশি।


এদিকে লন্ডনের স্থানীয় সবজি ব্যবসায়ীরা জানিয়েছেন, সুপারমার্কেটে কৌটোয় করেও কাঁঠাল বিক্রি হয়। সেসব কাঁঠালের দাম ৩০০ টাকার মতো। কিন্তু এদের স্বাদ আসল কাঁঠালের মতো হয় না বলেই দাবি তাদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.