ঘুম থেকে উঠেই সেরে নেন ব্রেকফাস্ট! জানেন, এর ফলে আপনার শরীরে কী ঘটছে?



 ODD বাংলা ডেস্ক:  বিশৃঙ্খল জীবনযাপন এবং খাওয়াদাওয়া সংক্রান্ত অনিয়মের জেরে আজকাল মানুষের নানা রকম শারীরিক সমস্যা দেখা যাচ্ছে। বিশেষত, পেটের সমস্যা তো ঘরে-ঘরে। দেখা গিয়েছে, আজকাল মোটামুটি প্রতি ৫ জনের মধ্যে ১ জনেরই পেটের সমস্যা। এটাকে রোধ করার জন্য সকালে ঘুম থেকে ওঠার পর খাদ্যগ্রহণ সংক্রান্ত কিছু নিয়ম মেনে চলা উচিত।


যেমন, ব্রেকফাস্টের নিয়ম। স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলছেন, সকালে ঘুম থেকে ওঠার অন্তত ২ ঘণ্টা পরে প্রাতঃরাশ করা উচিত। কারণ, কয়েক ঘণ্টা ঘুমনোর পরে পরিপাকতন্ত্র কাজ শুরু করে। মানে, এটি সক্রিয় হতে কিছুটা সময় প্রয়োজন। তাই ঘুম থেকে উঠেই খালি পেটে সকালের খাবার এড়িয়ে চলা উচিত।


শুধু তাই নয়, প্রাতঃরাশে বেশ কিছু খাবারও এড়িয়ে যাওয়া উচিত। এগুলি আমাদের পেট ও শরীরের নানা ক্ষতি করে। স্বাস্থ্যবিশেষজ্ঞরা সাধারণত যে ধরনের খাবার এড়িয়ে যেতে বলেন, সেগুলি এরকম:


খালি পেটে কাঁচা সবজি নয়


কাঁচা শাকসবজি এবং স্যালাড ফাইবার-সমৃদ্ধ। খালি পেটে এগুলি খেলে শরীরে চাপ পড়তে পারে। হতে পারে পেট ফাঁপা, পেটে ব্যথা।


ফলের রস দিয়ে দিন শুরু না করাই শ্রেয়


বিশেষজ্ঞদের মতে, ফলের রস দিয়ে দিন শুরু করা উচিত নয়। জুস অগ্ন্যাশয়ের উপর অতিরিক্ত চাপ ফেলে। ফলের মধ্যে ফ্রুক্টোজ আকারে চিনি থাকে। পেট খালি থাকায় এই চিনি লিভারের উপর চাপ ফেলে।


খালি পেটে কফি নয়


এক কাপ কফি দিয়ে দিন শুরু করা খুবই সাধারণ অভ্যাস। এদিকে খালি পেটে কফি পান করলে অ্যাসিডিটি হতে পারে।


খালি পেটে দই খাওয়া থেকে বিরত থাকুন


দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে সকালে খালি পেটে কখনই দই খাওয়া উচিত নয়। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা পাকস্থলীর অ্যাসিডিটির মাত্রাকে ব্যাহত করে। ল্যাকটিক অ্যাসিড পাকস্থলীর ভালো ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। যে কারণে পেট ব্যথা ও অ্যাসিডিটির সমস্যা বাড়ে।


টক ফল খাওয়া অনুচিত


সাইট্রাস ফল মানে ভিটামিন সি সমৃদ্ধ ফল। এই জাতীয় ফলগুলি কখনই সকালে খালি পেটে খাওয়া উচিত নয়। এর ফলে পেটে দ্রুত অ্যাসিড তৈরি হতে থাকে। সকালে খালি পেটে এই ফলগুলি খেলে হজমের প্রক্রিয়া স্তিমিত হয়ে যায়।


মশলাদার খাবার নৈব নৈব চ


মশলাদার খাবার খাওয়া ভারতীয়দের সাধারণ অভ্যাস। তবে সকালে খালি পেটে মরিচ লবঙ্গ ইত্যাদি ভালো মাত্রায় রয়েছে এমন খাবার না খাওয়াই মঙ্গল। মশলা পরিপাকতন্ত্র নষ্ট করে। অনেকেই সকালে শিঙাড়া, কচুরি, জিলিপি খেতে পছন্দ করেন। সকালে এসব এড়ানো উচিত। এসব খেলে পেটের সমস্যা বেড়ে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.