জেনে নিন পেঁয়াজের খোসার হরেক গুণ

 


ODD বাংলা ডেস্ক: বাঙালি রান্নাঘর পেঁয়াজ ছাড়া যেন ভাবাই যায় না। সাধ করে যে পদই তৈরি করা হোক না কেন আমিষ হলে পেঁয়াজ তাতে পরবেই। তবে এই যে এতো এতো পেঁয়াজ রোজ রান্নায় পরছে, এর খোসা গুলো নিশ্চয়ই ফেলে দেন? অথচ জানেন কি পেঁয়াজের খোসার রয়েছে হরেক গুনাগুণ। চলুন জেনে আসি কেন পেঁয়াজের খোসা ফেলে না দিয়ে যত্ন করে তুলে রাখবেন:


ত্বকের যত্নে

পেঁয়াজের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। পেঁয়াজের খোসা ত্বকের নতুন কোষ গঠনে সহায়তা করে। নিয়মিত পেঁয়াজের খোসা মেশানো চা খেলে ত্বকের শুষ্কতা দূর হয়।


প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

পেঁয়াজের খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও ভাইরাসজনিত সমস্যা এড়াতেও পেঁয়াজের খোসা খুবই দরকারি। পেঁয়াজের খোসা মেশানো চা পানে গলা ব্যথার সমস্যাও দূর হয়।


চুলের যত্নে

চুলের যত্নে শুধু পেঁয়াজ নয় পেঁয়াজের খোসাও ভীষণ উপকারি। পেঁয়াজ এবং খোসা দুটিতেই প্রচুর সালফার রয়েছে। পেঁয়াজের খোসা সেদ্ধ জল চুলের যত্নে ব্যবহার করলে খুশকির সমস্যা কমে যায়। চুলের বৃদ্ধিতেও পেঁয়াজের খোসা কার্যকর। সপ্তাহে তিন-চার দিন এই পেঁয়াজের খোসা সেদ্ধ জল দিয়ে চুল ধুয়ে নিলে চুল ঘন, কালো ও ঝলমলে হয়।


পেশীর সমস্যা দূর করতে

পায়ে ব্যথার সমস্যা বা পায়ের পেশীতে টান লাগার সমস্যায়ও উপকার পাবেন পেঁয়াজের খোসায়। পেঁয়াজের খোসা সেদ্ধ জল পানে আরাম পাবেন, সাথে মিশিয়ে নিতে পারেন মধু।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.