ঋণ থাকলেই ছেড়ে চলে যেতে পারেন সঙ্গী, বলছে সমীক্ষা

 


ODD বাংলা ডেস্ক: প্রেম কিংবা বিয়ে, যে  সম্পর্কই হোক না কেন তা শুরু হয় একে অপরের প্রতি বিশ্বাস ও আস্থা থেকে। এর উপর ভিত্তি করেই একটি সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়। চলার পথে অনেক বাধাই আসে, কিন্তু তা পাত্তা না দিয়ে দুজন দুজনের পাশে থাকার প্রয়াস থাকে বেশ কঠিনভাবে। 

তবে আজকাল অর্থনৈতিক স্থিতি ছাড়া সম্পর্ক না টেকার আশঙ্কাই বেশি। অন্তত সদ্য প্রকাশিত একটি সমীক্ষা সাফ জানাল সে কথাই।


আমেরিকার ‘জাতীয় ঋণ সমীক্ষা’ বলছে প্রতি পাঁচ জনের মধ্যে তিন জন মার্কিন নাগরিকই জানাচ্ছেন যে, তারা ঋণগ্রস্ত অবস্থা পছন্দ করেন না মোটেও। আর এই কারণে সঙ্গীর ঋণের অংশীদার হতে চান না বলে সম্পর্ক ভাঙতেও আপত্তি নেই তাদের। সমীক্ষা আরো বলছে যে, শতকরা ৫৪ জন মার্কিন নাগরিক জানিয়েছেন যে সঙ্গীর ঋণগ্রস্ত হয়ে পড়া বিবাহ বিচ্ছেদের জন্য যথেষ্ট বড় কারণ। ঋণগ্রস্ত সঙ্গীর অর্থনৈতিক সমস্যার অংশীদার হতে চান না তারা।


কিন্তু কেন এমন হয়?


বিশেষজ্ঞদের মতে, একটি বড় অংশের দম্পতির মধ্যে অর্থনৈতিক অবস্থা নিয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। একটি প্রোথিতযশা ব্যাঙ্কের করা সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গিয়েছিল, প্রায় ৪৩ শতাংশ মানুষ সঙ্গীর কাছে লুকিয়ে যান ঋণের কথা। তবে এটি মোটেও ইতিবাচক জিনিস নয়। অর্থনৈতিক অবস্থা সম্পর্কের যাপনের উপর অত্যন্ত বড় প্রভাব ফেলে, তাই অর্থনৈতিক টানাপড়েন নিয়ে অবগত থাকা উচিত দুই জনেরই। স্বচ্ছতা থাকলে ঋণ নেয়া ও ঋণ পরিশোধ দু’টি ব্যাপারেই থাকে সমান অংশীদারিত্ব। সেক্ষেত্রে অর্থনৈতিক ভাবে খারাপ সময় এলে দু’জনের মধ্যে বজায় থাকে সমন্বয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.