চাল না ধুয়ে ভাত রান্না করলে যা হয়

 


ODD বাংলা ডেস্ক: আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ভাত থাকেই থাকে। ভাত ছাড়া আমাদের একদিনও চলে না। অনেকেই তিন বেলাই ভাত খান। আবার কারো কারো বাড়িতে অন্তত সারাদিনে একবার হলেও ভাত রান্না হয়েই থাকে।

বাজারে চাল বিভিন্নভাবে বিক্রি হয়ে থাকে। তবে যারা প্যাকেটের চাল খেয়ে থাকনে তারা খেয়াল করলে দেখবেন, অধিকাংশ চালের প্যাকেটে রান্না করার আগে ধুয়ে নেয়ার পরামর্শ দেওয়া থাকে। অনেকের মনে হতেই পারে এ এক অপ্রয়োজনীয় কাজ। কিন্তু চাল ধুয়ে নেয়ার অনেক কারণ রয়েছে।


ঠিক যে কারণে ফল বা সবজি রান্নার আগে ধুয়ে নিতে হয়, তেমন চালও ধোয়া প্রয়োজন। আপনার বাড়ির কাছের দোকান পর্যন্ত পৌঁছনোর জন্য ফল-সবজির মতো নানা জায়গা পেরিয়ে আসতে হয় এই চালকেও। পথে ধুলো, ময়লার সংস্পর্শে আসতেই হয়। তাই নোংরা হয়ে যায়। সেই চাল ধুয়ে নিলে ব্যবহারের জন্য পরিষ্কার হয়ে যায়।


চাল না ধুয়ে নিলে কী হতে পারে?


প্রথম আশঙ্কা থাকে অসুস্থ হয়ে পড়ার। শরীরের ক্ষতি করতে পারে না এতে উপস্থিত ধুলো-ময়লা। তা নিয়মিত শরীরে প্রবেশ করলে নানা ধরনের অসুস্থতার সূত্রপাত ঘটাতে পারে।


পাশাপাশি, ভাতের স্বাদও অন্য রকম হয়। চাল না ধুয়েই যদি রান্না করতে বসিয়ে দেন, তবে অনেক সময়ে ভাত গলে যাওয়ার আশঙ্কা থাকে। বহু ক্ষেত্রে না ধোয়া হলে সেই চাল ভালো ফোলে না। সেই ভাত হজম করাও কঠিন হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.