কেন গোয়েন্দা শার্লককে কোকেনসেবী হিসেবে দেখানো হয়েছে?

 


ODD বাংলা ডেস্ক: ১৮৯০ সালে প্রকাশিত শার্লক হোমসের দ্বিতীয় উপন্যাস 'দ্য সাইন অব ফোর' শুরুই হয় এই গোয়েন্দার কোকেন সেবনের বর্ণনা দিয়ে। 


চামড়ার কেস থেকে একটি সিরিঞ্জ বের করে হাতা গুটাচ্ছে শার্লক, প্রস্তুতি নিচ্ছে হাতে ইনজেকশন দেওয়ার। সুচ ফোটানোর আগ মুহূর্তে ওয়াটসনের কৌতূহলী মুখের দিকে তাকিয়ে শার্লক বলে, "এটা কোকেন। সেভেন পারসেন্ট সল্যুশন। তুমিও নিতে চাও নাকি?" 


এরকম আরও বেশ কিছু উপন্যাসে হোমসের কোকেন নেওয়ার বিশদ বর্ণনা রয়েছে। কাল্পনিক চরিত্র হলেও হোমসকে '১৯ শতকের সবচেয়ে বিখ্যাত কোকেনসেবী'র তকমা দেওয়া হয়ে থাকে।


হোমসের প্রথমদিককার গল্প ও উপন্যাসগুলোর রিভিউ ঘাঁটলে দেখা যায় সেখানেও তার কোকেন সেবনকে বাহবা দেওয়া হচ্ছে। একটি রিভিউয়ে লেখা হয়, 'এই গোয়েন্দা প্রথম শ্রেণির রহস্য উদঘাটনে ব্যস্ত থাকেন। আর রহস্য না থাকলে নিজেকে সান্ত্বনা দিতে কোকেন সেবন করেন'। 


২০৩০ সালে স্যার আর্থার কোনান ডোয়েল মারা গেলে একটি প্রথম শ্রেণির সংবাদপত্র লিখে, "কোকেন ফ্যাশন হয়ে ওঠার আগেই শার্লক তা সেবন করেছিলেন।" 


কিন্তু কোনান ডোয়েল কেন কোকেনকেই হোমসের পছন্দের ড্রাগ বানিয়েছিলেন? এবং এরকম একটি মাদক নিয়ে কেনই বা সেই সময়কার মানুষের কোনো মাথাব্যথা ছিল না? 


এর জবাব পাওয়ার আগে আমাদের দেখতে হবে তৎকালীন সমাজে কোকেনের অবস্থান কোথায় ছিল। 


কোকেন আবিষ্কার হয় ১৮৫০-এর দশকে। কোকা গাছের পাতা থেকে তখন প্রথম নিষ্কাশিত হতে শুরু করে এই মাদক। তবে এই পদ্ধতি ১৮৮৪ সালের আগ পর্যন্ত জনসম্মুখে আসেনি। সেবছর ভিয়েনার এক চক্ষু বিশেষজ্ঞ খেয়াল করেন, কোকেনের একটি পাতলা বিক্রিয়াই চেতনানাশক হিসেবে বেশ ভালো কাজ করে। তার এই আবিষ্কার সারা ফেলে দেয় দ্রুত। 


এই আবিষ্কারকে চিকিৎসা বিজ্ঞানের একটি মিরাকল হিসেবে দেখতে শুরু করে মানুষ। সার্জারি বা অস্ত্রোপচারের সময় ব্যবহার করার জন্য নিরাপদ কোনো ব্যথানাশকই ছিল না সেসময়ে। ক্লোরোফর্মকে ব্যথানাশক হিসেবে ব্যবহার করা হয়েছে কয়েক যুগ ধরে। কিন্তু ক্লোরোফর্মের অনেক সীমাবদ্ধতা আছে। জটিল অস্ত্রোপচারগুলোয় ডাক্তাররা ক্লোরোফর্ম ব্যবহার করতেন না। কারণ এর ব্যবহার ঠিক নিরাপদ না। 


আর অস্ত্রোপচারের আগে রোগীকে অচেতন করতেও ভয় পেতেন ডাক্তাররা। তারা ভাবতেন, রোগীকে একবার ঘুম পাড়ালে সে আর জেগে নাও উঠতে পারে।  


তাই ডাক্তাররা অস্ত্রোপচারের আগে রোগীকে কোকেনের ইনজেকশন দেওয়া শুরু করেন। যার বদৌলতে সাধারণ ব্যথানাশকের ঝুঁকি ও অসুবিধা ছাড়াই ডেন্টাল সার্জারি এবং চোখ, নাক, গলা ও ত্বকসহ শরীরের বিভিন্ন জায়গায় অসংখ্য ছোট ছোট অস্ত্রোপচার করার অনুমতি পেয়ে যান তারা। 


কোকেনের ব্যবহার এতই জনপ্রিয় ও কার্যকরী ছিল যে বিশেষজ্ঞরা একে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত অগ্রগতি হিসেবে ঘোষণা করতে শুরু করেন। ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশনের তৎকালীন সভাপতি, হেনরি পাওয়ার ঘোষণা করেন, "কোকেন আবিষ্কারের ফলে একটি নতুন যুগের সূচনা হয়েছে।" 


কোকেন দ্রুতই একটি জনপ্রিয় মাদক হয়ে উঠে। শুধু অপারেশন থিয়েটার না, কোকেনের ব্যবহার ছড়িয়ে পড়ে সর্বত্র। সমুদ্রপীড়া, ঠাণ্ডা, ফ্লু; এমন অনেক অসুখের ঔষধে জায়গা পেতে শুরু করে এই মাদক। জায়গা পেতে শুরু করে গলা পরিষ্কারের লজেন্সেও। 


ফ্যাশনের জগতেও জায়গা করে নেয় কোকেন। শরীরে ট্যাটু লাগানো তখন সবেই জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু এই ট্যাটু করার ব্যথাদায়ক প্রক্রিয়ার জন্য তখন কোনো চেতনানাশক ব্যবহার করা হতো না। ট্যাটু করার ক্ষেত্রে প্রথম ব্যবহৃত চেতনানাশকই কোকেন। কোকেনের বদৌলতে সেসময়ে মানুষের ট্যাটু করার হারও বেড়ে যায়। 


কোকেনের এই বিস্তৃত জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার কথা ভাবলেই বুঝতে পারবেন কেন আর্থার কোনাল ডোয়েল তার সবচেয়ে বিখ্যাত চরিত্রকে কোকেনসেবী বানিয়েছিলেন। ১৮৯০-এর দশকে কোকেন ছিল একটি নতুন এবং আকর্ষণীয় আবিষ্কার, যাকে জীবনযাত্রার মান উন্নত করা একটি আধুনিক প্রযুক্তি হিসেবে দেখছিল মানুষ। আর হোমসও চূড়ান্তরকম আধুনিক একজন গোয়েন্দা, যিনি কার্যপদ্ধতি ও জীবনযাত্রা দুই জায়গাতেই সময়ের চেয়ে বেশি আধুনিক। তাই কোকেন আর শার্লক বলতে গেলে একটি মানানসই জুটিই। ১৯ শতকের শেষ দিককার এই 'আধুনিক' মাদক ব্যবহার করাকে হয়তো শার্লকের আধুনিকতা হিসেবেই দেখাতে চেয়েছেন ডোয়েল। 


তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেই অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছিলেন ডোয়েল। ১৯২০-এর দশকের শুরুতে কোকেনের আসক্তি এবং অন্যান্য ঝুঁকিগুলো জনসম্মুখে আসতে শুরু করে।


১৯০৪ সালের উপন্যাস 'দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য মিসিং থ্রি-কোয়ার্টার'-এ হোমস তার সেভেন পারসেন্ট সল্যুশন থেকেই অব্যাহতি নিয়ে নেয়। বাকি জীবন শার্লক নিজেকে তামাক এবং ব্ল্যাক কফির মধ্যেই সীমাবদ্ধ রেখেছিল। তবে কোনো মাদকের ব্যবহার ও গ্রহণযোগ্যতা সময়ের সাথে কতটা বদলাতে পারে, তার সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে শার্লকের কোকেনপ্রেম। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.