যুক্তরাজ্যে ঝড়ে হাজার বাড়ি বিদ্যুৎহীন

 


ODD বাংলা ডেস্ক: যুক্তরাজ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় তিন দশকের মধ্যে একটি শক্তিশালী ঝড়ের কারণে কারমার্থেনশায়ারে এবং ওয়েলসের ব্লেনাউ গোয়েন্টে প্রায় ১২০০টি বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। লন্ডনের আবহাওয়া অফিস দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড এবং দক্ষিণ ওয়েলসের কিছু অঞ্চলকে লাল সতর্কতার আওতায় এনেছে।


কর্তৃপক্ষ শতাধিক স্কুল বন্ধ ও ওয়েলসের সমস্ত ট্রেনযোগাযোগ স্থগিত করে দিয়েছে। আবহাওয়া অফিস সতর্ক করে বলেছে ঘূর্ণিঝড় ‘ইউনিস’ শুক্রবার ঘন্টায় ৯০ মাইল বেগে বাতাসের ঝোড়ো হাওয়া বয়ে আনতে পারে, যার ফলে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি ঘটতে পারে এবং বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হতে পারে। বিবিসি ওয়েদার বলেছে এটি ‘তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় হতে পারে’। স্কটল্যান্ড, উত্তর ইংল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের কিছু অংশ বিধ্বস্ত হওয়ার পর ‘ইউনিস’ হল যুক্তরাজ্যের জন্য এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় ঝড়, যেখানে হাজার বাড়িঘর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।


বিবিসির আবহাওয়াবিদ বেন রিচ আশঙ্কা করেছিলেন যে ‘ইউনিস’ উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং বন্যার কারণ হবে। কিন্তু এই ঝড়টি ঠিক কতটা খারাপ হতে চলেছে তা জানা সম্ভব নয় বলেছেন এই আবহাওয়াবিদ।


বাগানে জিনিসপত্র, দরজা-জানালা বেঁধে রাখতে এবং গাছ ও দেয়াল থেকে দূরে গ্যারেজে গাড়ি আটকে রাখতে স্থানীয়দের সতর্ক করা হয়েছে। তাদের প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের হতে নিষেধ করা হয়েছে এবং যখন বাতাস সর্বোচ্চ গতিতে পৌঁছায় তখন বাড়িতে থাকতে বলা হয়েছে। কর্নওয়াল, ডেভন, সমারসেট, উইল্টশায়ার, হ্যাম্পশায়ার, ডরসেট এবং ব্রিস্টল সহ ইংল্যান্ডের বেশিরভাগ অঞ্চল এবং ওয়েলসের ক্ষতিগ্রস্ত এলাকায় প্রবল বাতাসের কারণে শুক্রবার শতাধিক স্কুল বন্ধ রয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.