এক সপ্তাহের মধ্যে তৃতীয় ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত যুক্তরাজ্য

 


ODD বাংলা ডেস্ক: সোমবার ঘূর্ণিঝড় ফ্রাংকলিনের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ওয়েলস, উত্তর আয়ারল্যান্ডসহ দেশটির বেশ কিছু অঞ্চল। নদীর জল বেড়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে উত্তর আয়ারল্যান্ডে। বিদ্যুৎ সংযোগের পাশাপাশি বিপর্যয় দেখা দিয়েছে যোগাযোগ ব্যবস্থায়।


দুটো ঝড়ের আঘাতের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই যুক্তরাজ্যে ছোবল হেনেছে ঘূর্ণিঝড় ফ্রাংকলিন। ৮০ কিলোমিটারের বেশি গতির ঝড়ো বাতাস আর বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তর আয়ারল্যান্ড, ওয়েলসসহ অনেক অঞ্চল।


কিছু এলাকা প্লাবিত হওয়ার পর ইংল্যান্ড ও ওয়েলসে ১শ ২৯টির বেশি বন্যা সতর্কতা জারি করা হয়। উত্তর আয়ারল্যান্ডে দেখা দিয়েছে বন্যা। নদীর জল বেড়ে যাওয়ায় আয়রনব্রিজসহ আরও কিছু গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়। ব্রিস্টলসহ উপকূলীয় এলাকাগুলোতে বেড়েছে জলের উচ্চতা।


আগের ঘূর্ণিঝড়গুলোতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া কয়েক লাখ বাড়িঘরে সংযোগ ফেরার আগেই ফ্রাংকলিনে বিদ্যুৎ বিচ্ছিন্ন হাজার হাজার ঘরবাড়ি।


ট্রেন চলাচলের টানেলগুলোতে বন্যার জল ওঠায় এবারডিন, বার্মিংহামসহ বেশ কিছু এলাকায় বন্ধ রাখা হয় রেল যোগাযোগ। সোমবার সকাল থেকে দেশজুড়ে দেড় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। অপ্রয়োজনীয় ভ্রমণে না যেতে পরামর্শ দেয়া হয়েছে।


চলতি সপ্তাহে ঘূর্ণিঝড় ডাডলি, ইউনিসের পর দেশটিতে আঘাত হানলো ফ্রাঙ্কলিন। চলতি মাসেই আরও ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.