ট্যান এড়াতে টমেটো

 


ODD বাংলা ডেস্ক: গরমে সাধারণত রোদের কারণে ত্বকে ট্যান পড়ে। যার ফলে চেহারার উজ্জ্বলতা নষ্ট হয় এবং ত্বকে কালচে ভাব দেখা দেয়। মুখের সঙ্গে হাত-পায়েও এর প্রভাব পড়ে। প্রতিদিনের একটু বাড়তি যত্ন আর সামান্য সাবধানতা আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দেবে।

শুধু গরমকাল নয়, শীত-গ্রীষ্ম-বর্ষা সানস্ক্রিন মাখার পরামর্শ দেওয়া হয়। তবে ঘরোয়া উপায়েও ত্বকে পড়া ত্বক দূর করা সম্ভব। ব্যবহার করে দেখতে পারেন টমেটো।


টমেটো ক্লিনজার


এটি তৈরি করতে টমেটোর রসে এক চা চামচ নিম পাতার গুঁড়া মেশাতে হবে। এবার তা দিয়ে মুখ হালকা হাতে ম্যাসাজ করে ধুয়ে নিন।


টমেটো স্ক্রাব


টমেটো স্ক্রাব তৈরি করতে আপনাকে একটি গোটা টমেটো নিতে হবে এবং উপরের থেকে কিছুটা কেটে নিতে হবে। তারপর এই কাটা অংশে চালের গুঁড়া লাগিয়ে মুখে ঘষে নিন। মুখের পাশাপাশি শরীরের অন্য অংশেও রোদে পোড়া দাগ তুলতে এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।


টমেটো জেল


টমেটো জেল তৈরি করতে টমেটোর রসে এক চা চামচ অ্যালোভেরা জেল, নারকেল তেল কয়েক ফোঁটা দিয়ে ভালো করে মিশিয়ে মুখে লাগান। মুখে ১০ মিনিটের জন্য রেখে দিন, তারপর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন।


টমেটো ফেসপ্যাক


একটি টমেটো গ্রেট করে সেটার রস ছেঁকে নিন। এই রসে এক চামচ মুলতানি মাটি দিন। এতে মিশ্রণটা একটু ঘন হয়ে যাবে। এটি মুখে ১৫-২০ মিনিটের জন্য রেখে তারপর মুখ পরিষ্কার করুন। এতে মুখ পরিষ্কার দেখাবে। মুখ ধোওয়ার পর ইচ্ছে করলে চালের জল টোনার হিসেবে লাগাতে পারেন, এতে ত্বক আরও ফর্সা হবে।


সপ্তাহে দু'বার টমেটো ফেসিয়ালের এই প্রক্রিয়াটি ধাপে ধাপে করুন। কয়েক দিনেই রোদে পোড়া ভাব দূর হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.