টাইটানে কি বসতি স্থাপন করা যাবে?



 ODD বাংলা ডেস্ক: মানুষ এখন পর্যন্ত সৌরজগতের যে কয়টি গ্রহ-উপপ্রহের বৈশিষ্ট্য শনাক্ত করতে পেরেছে, তার মধ্যে শনি গ্রহের সর্ববৃহৎ উপগ্রহ টাইটানই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি বৈশিষ্ট্যসম্পন্ন। তাই স্বভাবতই প্রশ্ন জাগে: মানুষের পক্ষে কি এখানে উপনিবেশ গড়া সম্ভব?


যদি সম্ভব হয়, তার বেশ কয়েকটি সুবিধাজনক দিক থাকবে। তার মধ্যে প্রথমেই আসবে টাইটানের প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য। পৃথিবীতে যে পরিমাণ প্রাকৃতিক গ্যাস ও তেল আছে, টাইটানে লিকুইড হাইড্রোকার্বনই তারচেয়ে বেশি।


যদি টাইটানের পৃষ্ঠের নিচে বিপুল পরিমাণ জলের সন্ধান পাওয়া যায়, তাহলে সেই জলকে শ্বাস-প্রশ্বাসের উপযোগী অক্সিজেন উৎপাদনের কাজে লাগানো যাবে। 


টাইটানের জল ও মিথেনকে কাজে লাগিয়ে শক্তি সরবরাহের জন্য রকেট ফুয়েলও তৈরি করা যাবে। তাছাড়া অনুমান করা হয়, টাইটানে নাইট্রোজেন, মিথেন ও অ্যামোনিয়া রয়েছে, সেগুলোকে কাজে লাগিয়ে ফসল ফলানোও যেতে পারে। 


তবে একটা সমস্যা হলো, টাইটানে মানুষকে চরম তাপমাত্রার সম্মুখীন হতে হবে। ওই তাপমাত্রায় টিকে থাকতে হলে বিশাল হিট জেনারেটর ও ইনসুলেশন ইউনিট বানাতে হবে, যেন আমরা ঠান্ডায় জমে বরফ হয়ে না যায়। 


কম অভিকর্ষজ ত্বরণ বিশিষ্ট জায়গায় বাস করার কিছু দীর্ঘস্থায়ী সমস্যাও থাকতে পারে। কিন্তু তা সত্ত্বেও, মঙ্গলের চেয়ে টাইটানই হতে পারে বসবাসের উপযোগী একটি 'বেটার চয়েজ'! 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.