এই ছয়টি রোগের একটিও থাকলে ভুল করেও খাবেন না পেঁপে, উপকারের বদলে ক্ষতি হবে

ODD বাংলা ডেস্ক: পেঁপে একটি অতি প্রয়োজনীয় ও স্বাস্থ্যকর ফল। আমরা অনেকেই শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য এবং বিভিন্ন অসুখ নিরাময় করতে পেঁপে খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত পেঁপে খাওয়া এমনকি কিছু কিছু এমন রোগ আছে, যেখানে পেঁপে খাওয়া অত্যন্ত ক্ষতিকর। পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এনজাইম ও ফাইবার থাকে। তাই পেঁপে অনেক সময় উপকারীর বদলে অপকারী ফল হিসেবে কাজ করে আপনার শরীরে। তো চলুন জেনে নিই কোন কোন রোগ থাকলে পেঁপে খাবেন না।

১) এলার্জি – যদি আপনার অ্যালার্জি থাকে তবে কোনো অবস্থাতেই পেঁপে খাবেন না। পেঁপেতে থাকা প্যাপাইন উপাদানটি শরীরে এলার্জি, চুলকানি ও জ্বালার মতো উপসর্গ তৈরি করে। তাই এলার্জি থাকলে পেঁপে থেকে বিরত থাকাই মঙ্গল।

২) কিডনিতে পাথর – কিডনিতে পাথর থাকলে পেঁপে খাবেন না। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, এটি আপনার ক্যালসিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে পাথরের সৃষ্টি করতে পারে। তাই কিডনিতে পাথর থাকলে পেঁপে খাওয়া অবিলম্বে বন্ধ করুন।

৩) পেট খারাপ – পেট খারাপ বা হজমের সমস্যা থাকলে পেঁপে খাওয়া থেকে বিরত থাকুন। পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। তবে পেট খারাপ বা হজমের সমস্যা থাকলে পেঁপে খাবেন না।

৪) হাঁপানি – হাঁপানির সমস্যা থাকলে কখনোই পেঁপে খাবেন না। কারণ পেঁপেতে প্রচুর পরিমাণে এনজাইম থাকে যা আপনার হাঁপানি সমস্যাকে আরো বাড়িয়ে দেয়। যার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়। তাই হাঁপানির সমস্যা থাকলে কোনমতেই পেঁপে খাবেননা।

৫) গর্ভাবস্থায় – গর্ভাবস্থায় পেঁপে থেকে বিরত থাকুন। বিশেষজ্ঞদের মতে গর্ভবস্তায় গর্ভবতী মা ও গর্ভে থাকা সন্তানের পক্ষে পেঁপে অত্যন্ত ক্ষতিকারক। তাই কোনো অবস্থাতেই পেঁপে গ্রহণ করবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.