বুকে ব্যথা? আগেই হার্ট অ্যাটাকের আশঙ্কায় ভুগবেন না! ব্যথার উৎস খুঁজুন

 


ODD বাংলা ডেস্ক: বুকে ব্যথার আসল কারণ


ঠিক কীসের জন্য বুকে ব্যথা, সেটা আগে 'লোকেট' করতে হবে। আর সেটা আইডেন্টিফাই করতে পারলেই অযথা আতঙ্কের জায়গাটা তৈরি হবে না। বুকে ব্যথার আসলে অনেক কারণ হয়। শুধুই ব্লকেজ বা তজ্জনিত হার্ট-অ্যাটাক নিয়েই ভাববার কোনও দরকার নেই। 

  

'অ্যাসিড রিফ্লাক্স'

বুকে ব্যথার আসলে অনেক কারণ হয়। শুধুই ব্লকেজ বা তজ্জনিত কারণে হার্ট-অ্যাটাক নিয়েই ভাববার কোনও দরকার নেই। অনেক রকম অসুস্থতাই ঘটতে পারে। তারই একটা হল 'অ্যাসিড রিফ্লাক্স'। যখন স্টম্যাকের বস্তুনিচয় খাদ্যনালীর দিকে ঠেলে ওঠে তখন হঠাৎ করে বুকে ব্যথা হতে পারে। খাদ্যনালীর পোশাকি নাম হল ইসোফ্যাগাস। এটি অন্ত্র ও গলাকে সংযুক্ত করে।

  

বুকের পেশিতে স্ট্রেন

বুকের পেশিতে স্ট্রেন পড়লে বা পাঁজরের টেনডনগুলিতে প্রদাহ হলে তার ফলেও নন-কার্ডিয়াক চেস্ট পেইন ঘটতে পারে। ধরনের দিক থেকে এটা মূলত 'মাসল স্ট্রেনে'র পর্যায়ে পড়ে।  

  

কস্টোকনড্রাইটিস

আর একটি আছে-- কস্টোকনড্রাইটিস। আমাদের ব্রেস্টবোনে কতগুলি কার্টিলেজ থাকে। এগুলি রিব বা পাঁজরগুলিকে ধরে রাখে। এই কার্টিলেজ বা তরুণাস্থিতে অনেক সময়ে প্রদাহ হয়। এর ফলেও এমন কষ্ট হয় যেটাকে অনেকে হার্ট অ্যাটাকের কষ্ট বলে মনে করে বসেন।

  

অতিরিক্ত মিউকাস

অ্যাজমার সঙ্গে আমরা অল্পবিস্তর সকলেই পরিচিত। এই রোগটিতে আমাদের শ্বাসযন্ত্রের এয়ারওয়েজগুলি সংকীর্ণ হয়ে পড়ে বা ফুলে যায়। এর ফলে সেখানে অতিরিক্ত মিউকাস তৈরি হয় ও তা জমতে থাকে। এর ফলে শ্বাস নিতে কষ্ট হয়। কাশি হয়। গলার আওয়াজ ফ্যাঁসফেঁসে হয়ে যায়।

  

'পেরিকার্ডাইটিস'

'পেরিকার্ডাইটিস' হল এই জাতীয় আর এক ধরনের সমস্যা। আমাদের বুকে কতগুলি 'স্যাক' বা থলি থাকে। এই থলিগুলিতে সংক্রমণ হলে এখানেও প্রদাহ অনুভূত হয়। আর তা থেকে বুকে ব্যথা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.