পাঁচদিনে ৪ বার বাড়ল জ্বালানির দাম, কলকাতায় পেট্রল ১০৮ টাকার গণ্ডি পেরলো

ODD বাংলা ডেস্ক: ১৩৭ দিন পর চলতি সপ্তাহের প্রথম দিন মধ্যরাত থেকে নতুন করে মূল্যবৃদ্ধি হয় জ্বালানির। তারপর থেকে পাঁচ দিনে এই নিয়ে চারবার বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। মাথায় হাত মধ্যবিত্তের।

শুক্রবার রাতে লিটার প্রতি পেট্রলের (Petrol Price) দাম ৮৩ পয়সা এবং ডিজেল ৭৯ পয়সা বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। শনিবার ভোর ছ’টা থেকে এই দাম কার্যকর হয়েছে। কলকাতায় পেট্রলের দাম টপকে গেল ১০৮ টাকার গণ্ডি। আজ শহরে এক লিটার পেট্রল মিলছে ১০৮.০১ টাকায়। ডিজেলের দাম বেড়ে হল যথাক্রমে ৯৩.০১ টাকা। দিল্লিতে এক লিটার পেট্রল কিনতে খরচ ৯৮.৬১ টাকা। রাজধানীতে ডিজেলের দাম বেড়ে হল ৮৯.৮৭ টাকা।  মুম্বইয়ে আরও মহার্ঘ্য পেট্রল। এক লিটার পেট্রলের দাম সেখানে ১১৩.৩৫ টাকা। এক লিটার ডিজেল কিনতে খরচ ৯৯.৫৫ টাকা। মুম্বই পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৮৪ ও ৮৫ পয়সা বৃদ্ধিতেই এই ফল।

যুদ্ধের জন‌্য আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ঊর্ধ্বমুখী। তবে ভারতীয় তেল সংস্থাগুলি রাশিয়া থেকে ২৭ শতাংশ কম দামে তেল কেনার সুযোগও পেয়েছে। আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানির দাম কমবে তখন কেন্দ্র সাধারণত দাম কমায় না। ফলে একবার দাম বেড়ে যাওয়ায় যে আগামী দিনেও ক্রেতাদের ক্রমাগত বর্ধিত দামই দিতে হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.