খাওয়ার পর পেট ব্যথা? পেছনে রয়েছে যে ৫ কারণ



 ODD বাংলা ডেস্ক: বেশি ক্ষুধা পেলে অনেক সময় পেট ব্যথা করে এবং খাবার খেলে এ ব্যথা চলে যায়। এটা স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু অনেকের ক্ষেত্রে খাবার খাওয়ার পর পেট ব্যথা করে। খাবারের কমবেশি বা ধরনের কারণে মাঝেমধ্যে এমন হতে পারে, এমন যদি প্রতিদিন হয়, তবে তা অবশ্যই চিন্তার কারণ। ঘন ঘন পেট ব্যথা অসুস্থ শরীরের কারণ হতে পারে এবং এমন সমস্যা হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


কী কারণে খাওয়ার পর পেট ব্যথা হয় সে বিষয়ে আগে জানা জরুরি।

বেশি খাওয়া


খাওয়ার পর পেট ব্যথার সবচেয়ে বড় কারণ হলো অতিরিক্ত খাওয়া। আপনি যখন অতিরিক্ত খাবার খাবেন, তখন আপনার পেটে ব্যথা হতে পারে। এর ফলে একদিকে যেমন ব্যথা হবে পেট, তেমনি অস্বস্তি লাগবে।


দ্রুত খাবার খাওয়া


পেট ব্যথার আরেকটি সাধারণ কারণ খুব তাড়াতাড়ি খাওয়া। আপনি যখন খুব দ্রুত আপনার খাবার খেয়ে ফেলেন, তখন আপনি খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাস গিলে ফেলেন। অতিরিক্ত খাবার যখন আপনার পেটে পৌঁছে, তখন তা ফুলে যায় এবং এ থেকে গ্যাসের সৃষ্টি হয় আর এতে অস্বস্তি তৈরি হয়। এটি আপনার শরীরকে পুষ্টি শোষণ থেকেও দূরে রাখতে পারে।


হজমে সমস্যা


কফি, অ্যালকোহল, মসলাদার এবং সাইট্রিক খাবার অতিরিক্ত গ্রহণের ফলে বদহজম হতে পারে। তার মানে এই খাবারগুলো আপনার শরীরের জন্য খাদ্য হজম করা এবং এটি গ্লুকোজে পরিণত করা কঠিন করে তুলতে পারে। এর ফলে আপনার পেট ফুলে যাওয়া এবং বমিবমি ভাব অনুভূত হতে পারে। এপিগ্যাস্ট্রিক পেইন সিনড্রোম (ইপিএস) এবং পোস্টপ্র্যান্ডিয়াল ডিস্ট্রেস সিন্ড্রোমের (পিডিএস) মতো কিছু স্বাস্থ্যের সমস্যার কারণে অনেকে হজমের সমস্যায় অনেকে ভুগে থাকে।


পিত্তথলিতে পাথর


পিত্তথলিতে পাথর হলে খাবারের পর আপনার পেটে ব্যথা হতে পারে। আপনি যদি চর্বিজাতীয় খাবার বেশি খান, তাহলে ব্যথার আশঙ্কা কয়েক গুণ বেড়ে যেতে পারে। এ জন্য দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।


খাবার অসহনীয় হয়ে ওঠা


পেট ফাঁপা, ডায়রিয়া এবং বমি খাদ্য সহ্য না হওয়ার লক্ষণ। এই সমস্যার ফলে কিছু উপাদান শরীর হজম করতে পারে না, যা পেট সম্পর্কিত বিভিন্ন সমস্যার কারণ। এ জন্য অবশ্যই সঠিক চিকিৎসার প্রয়োজন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.