একটি কাজে মস্তিষ্ক থাকবে ১১ বছর আগের মতো



 ODD বাংলা ডেস্ক: বেঁচে থাকার জন্য আমাদের খাবার খাওয়া প্রয়োজন। আর সুস্থ থাকার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর খাবার খাওয়া। পুষ্টিকর খাবার যে কেবল আমাদের স্বাস্থ্য ভালো রাখে তা কিন্তু নয়, আমাদের মস্তিস্কও সচল রাখে। তাইতো খাদ্যতালিকায় শাকসবজি, ফল ইত্যাদি খাবার বেশি রাখতে বলা হয়। 

অন্যদিকে, খাবারের সঙ্গে সালাদ খাওয়া ভালো। কিন্তু আরো ভালো সালাদের সঙ্গে অন্য খাবার খাওয়া। অর্থাৎ সালাদকে মূল খাবার হিসেবে গ্রহণ করতে হবে। এ কারণে সালাদের নানা ধরনের রেসিপির দেখা মেলে রেস্টুরেন্টে।


সবুজ সালাদ থাকলে তো কথাই নেই। প্রয়োজনীয় ভিটামিন, খনিজ আর প্রোটিন মিলবে এখান থেকে। এ সবই সরাসরি আপনার মস্তিষ্কে গিয়ে লাগবে বলেই নতুন এক গবেষণায় বলা হয়েছে।


নিউরোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণায় স্পষ্ট করা হয়, দিনে দুইবার পেট পুরে সবুজ সালাদ খেলে মানুষের স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়।


গবেষকরা বলেন, যারা ঘন ঘন সালাদ খান এবং সেই সালাদে পালং শাক, কপি এবং লেটুসের মতো উপাদান থাকে তাদের মস্তিষ্কের বয়স ১১ বছর কমে যায়। অর্থাৎ, ১১ বছর আগেকার তারুণ্য ফিরে আসে মস্তিষ্কে।


শিকাগোর রাশ ইউনিভার্সিটির মার্থা ক্লেয়ার মোরিস বলেন, প্রতিদিন মাত্র একবার পেট ভরে পাতাবহুল সবজি খাওয়া মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধির সবচেয়ে সহজ পদ্ধতি হতে পারে। গবেষণায় দেখা গেছে, বয়স্কদের মধ্যে ডেমেনশিয়ার মতো মারাত্মক রোগের ঝুঁকি বাড়ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.