সকালের ব্রেকফাস্টটা ঠিকমতো হচ্ছে না? বুঝে নিন লক্ষণে

 


ODD বাংলা ডেস্ক: সারা দিন উদ্যমের সঙ্গে সময় কাটাতে চাইলে সকালের ব্রেকফাস্টে গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকালে স্বাস্থ্যকর ও ভরপেট ব্রেকফাস্ট না খেলে বাকি সময় দেহ-মন কিছুই ঠিকমতো চলবে না। ব্যস্ততার অজুহাতে অনেকেই ব্রেকফাস্ট এড়িয়ে যান। নিয়মিত এমন ঘটতে থাকলে ফলাফলটা কিছুদিন বাদেই টের পাবেন। দিনের শুরুতে দেহে পর্যাপ্ত জ্বালানি না ঢাললে চলতে ফিরতে পারবেন না। যদি নিজের দুরবস্থার বিষয়টি ঠাওর করতে না পারেন, তবে কিছু লক্ষণে স্পষ্ট হবে যে আপনি সঠিকভাবে ব্রেকফাস্ট করেন না। এগুলো চিহ্নিত করুন এবং সাবধান হয়ে যান।


এক-দুই ঘণ্টা বাদেই আবারও ক্ষুধা লাগে


সকালে ব্রেকফাস্ট করে কাজে বেরিয়ে যেতে হয়। এর এক-দুই ঘণ্টা বাদেই কি আবার ক্ষুধা লেগে যায়? বিশেষজ্ঞদের মতে, সকালের ব্রেকফাস্ট স্বাস্থ্যকর হলে এত দ্রুত ক্ষুধা লাগার কথা নয়। এ ক্ষেত্রে ফাইবার আর প্রোটিন বেছে নিতে হবে। দি আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, সকালে হাই-প্রোটিন ও ফাইবারপূর্ণ খাবার আপনাকে গোটা দিনের পুষ্টি ও শক্তি দেবে। পেটও ভরা থাকবে। তাই ব্রেকফাস্টের পর খেয়াল রাখুন আবার্র ক্ষুধা লেগে যায় কি না। যদি এমন হয়, তাহলে ব্রেকফাস্ট নিয়ে আবারও ভাবতে হবে।


সকালটা যখন ঝিম ঝিম


হয়তো অফিসে গিয়ে মিটিংয়ে বসেছেন, কিন্তু মনোযোগ ঢালতে পারছেন না। মাথা ঝিম ঝিম করে। চোখ বুজে আসে। এটা কেবল রাতের ঘুমের অভাবে নাও ঘটতে পারে। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষণায় বলা হয়, দেহ খাবারকে শক্তিতে রূপান্তরিত করে। যেমন—গ্লুকোজ। পরে যেখানে এর দরকার পড়ে সেখানেই পাঠিয়ে দেওয়া হয়। মস্তিষ্কেও শক্তি পাঠানো হয়। মস্তিষ্কে যখন যথেষ্ট গ্লুকোজ থাকে না, তখনই তা কাজ করতে পারে না। এ ক্ষেত্রে ক্যাফেইনের ব্যবহারে কিন্তু সজাগ ভাব আনা যায় না। ফল, সবজি আর গ্রিন টি কিন্তু মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে। তাই ব্রেকফাস্টে এসব খাবারও দারুণ উপকারী। ঝিম ঝিম ভাব থাকলে ব্রেকফাস্টের উপকরণে পরিবর্তন আনাটা জরুরি।


জেগে থাকতে পারেন না


গুরুত্বের সঙ্গে কোনো কাজ করছেন, দুই চোখ ভেঙে ঘুম চলে আসবে। কোনোভাবেই আর জেগে থাকতে পারবেন না। মনে হচ্ছে, একটু ঘুমিয়ে নিলেই সব ঠিক হয়ে যাবে। টেবিলে মাথা রেখে তন্দ্রায় চলে গেলে হয়তো একটু উপকার মিলবে। কিন্তু সমস্যাটা থেকেই যাচ্ছে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস জানায়, দিনের বেলা ঘুম চলে আসার অন্যতম কারণ হতে পারে রক্তে গ্লুকোজের ঘাটতি। আর এটা হবে সকালের স্বাস্থ্যকর খাবারের অভাবে। তাই অনেক সময় সকালে ঠিক করে না খেলে রক্তে গ্লুকোজের উত্থান-পতন ঘটে যায়। এ যন্ত্রণা থেকে মুক্তি পেতে সচেতনভাবে ব্রেকফাস্ট করুন।


একই খাবার খাচ্ছেন


কোথাও এ কথা লেখা নেই যে প্রতিদিন সকালে একই খাবার খেতে হবে। এক জিনিস খেতে তো ভালোও লাগার কথা নয়। বিভিন্ন ধরনের খাবারের সমন্বয় করতে হবে। এ সমন্বয়টা বদলাতে হবে মাঝেমধ্যে। ব্রেকফাস্টের আয়োজনে ভিন্নতা থাকলে আপনি প্রতিদিন চনমনে থাকবেন। একেক ধরনের পুষ্টি গ্রহণ করবেন। এতে শক্তিমত্তার কমতি হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.