নিরামিষ খাবারে কমবে ক্যানসারের ঝুঁকি?



ODD বাংলা ডেস্ক: যতদিন যাচ্ছে বাড়ছে ক্যানসারের প্রকোপ। পৃথিবীর সব দেশেই থাবা বসাচ্ছে ক্যানসার। মারণরোগ রুখতে নানাভাবে গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। ক্যানসারের সঙ্গে ডায়েটের যোগ আছে বলেই দাবি করেছেন একাধিক বিশেষজ্ঞ। এবার একটি নয়া গবেষণায় দাবি করা হল নিরামিষাশীদের (Vegetarian) ক্যানসার (cancer) আক্রান্ত হওয়ার সম্ভাবনা তুলনায় অনেকটাই কম।


ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ড (world cancer research fund), ক্যানসার রিসার্চ ইউকে (cancer research UK) এবং অক্সফোর্ড পপুলেশন হেলথ (oxford population health)-এর তরফে গবেষণাটি করা হয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে BMC Medicine নামক একটি জার্নালে। UK Biobank-এ সাড়ে চার লক্ষের উপর নাগরিকের তথ্য নিয়ে গবেষণা হয়েছে। মাংসাশী ও নিরামিষাশী এই দুইভাগে তথ্য বিশ্লেষণ হয়েছে। ওই ব্যক্তিদের কারা মাংসাশী, সপ্তাহে কতদিন খান, কারা মাংস খান না কিন্তু মাছ খান। এই সমস্ত তথ্যই আলাদা আলাদা বিভাগ করে বিশ্লেষণ করা হয়েছে। যারা পুরোপুরি নিরামিষাশী সেটাও আলাদা বিভাগ করা হয়েছে।


খোঁজ মিলেছে

১. যাঁরা প্রতিদিন মাংস খান, তাঁদের তুলনায় যাঁরা মাঝেমাঝে মাংস খান তাঁদের ক্যানসারের ঝুঁকি ২ শতাংশ পর্যন্ত কম। যাঁরা শুধুমাত্র মাছ খান তাঁদের ক্ষেত্রে কম ১০ শতাংশ পর্যন্ত এবং নিরামিষাশীদের ক্ষেত্রে এই ঝুঁকি কম ১৪ শতাংশ পর্যন্ত।


২. প্রতিদিন পাতে মাংস থাকে এমন লোকের তুলনায় যাঁরা কম মাংস খান তাঁদের bowel cancer -এর ঝুঁকি ৯ শতাংশ পর্যন্ত কম।


৩. পুরোপুরি নিরামিষাশী হলে মহিলাদের স্তন ক্যানসারের ঝুঁকিও অনেকটাই কমে।


৪. শুধুমাত্র মাছ খান অথবা নিরামিশাষী এমন ব্যক্তিদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকিও মাংসাশীদের তুলনায় অনেক কম রয়েছে।


৫. চিকিৎসকদের একাংশের দাবি, ডায়েটে নিরামিষ খাবার রাখলে কোলোরেক্টাল বা অন্ত্রে ক্যানসারের আশঙ্কাও অনেক কম থাকে।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.