মা হওয়ার পর দ্রুত ওজন ঝরাবে তিন যোগাসন


 

ODD বাংলা ডেস্ক: স্বাস্থ্য নিয়ে আমরা কমবেশি সবাই বেশ সচেতন। বিশেষ করে নারীরা সবসময় নিজেদের সুস্থ ও ফিট রাখতে চান। বিশেষ করে সন্তান জন্ম দেওয়ার আগে এবং পড়ে।

কারণ নারীদের সন্তান জন্ম দেওয়ার আগে যেমন শরীর সুস্থ রাখা জরুরি, মা হওয়ার পরেও শরীর সম্পর্কে সচেতনতা প্রয়োজন। এই সময়ে মায়ের শরীর দুর্বল থাকে। যত্নের প্রয়োজন পড়ে। তাছাড়া সদ্যেজাতের দেখভালের দায়িত্ব থাকে মূলত মায়ের উপর। তাই মায়ের আরো বেশি করে সুস্থ থাকার প্রয়োজন পড়ে।


মা হওয়ার কিছু দিন পর থেকে অনেকেই সন্তান সামলাতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পান না। কিন্তু শত ব্যস্ততার মাঝেও নিজের যত্ন নেয়া প্রয়োজন। সময় মতো খাওয়াদাওয়া করা, নিয়ম করে ব্যায়াম, যোগাসন করা শরীরের হাল ফেরাতে সাহায্য করে। খাওয়াদাওয়াতে বিশেষ নজর দেওয়ার পাশাপাশি নিয়ম করে কয়েকটি যোগাসন করুন। এর ফলে দ্রুত ওজন কমবে। 


ভুজঙ্গাসন


মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন অন্ততপক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।


ত্রিকোনাসন


প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দুটি দু’পাশে লম্বা করে দিন।এবার বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙবেন না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দুটি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একইভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতিদিন কম পক্ষে ৩ বার এই আসন করুন। আসনটি হজমের ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই আসনটি খুবই উপকারী হবে। মানসিক অবসাদ কাটাতেও দারুণ কার্যকরী এই যোগাসন।


নৌকাসন


প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ২-৩ বার এই যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজন থাকবে নিয়ন্ত্রণে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.