লোভনীয় চিজে মাখামাখি এই ডিশের নাম ছিল ভ্লাদিমির ! এখন বদলে ভোলোদিমির

 


ODD বাংলা ডেস্ক: ইউক্রেন আক্রমণের পর থেকেই বিশ্বের সিংহভাগের রোষের মুখে ভ্লাদিমির পুতিন। রাশিয়ান প্রেসিডেন্টের আগ্রাসী ভাবনার সমালোচনা অন্য দেশে তো বটেই, নিজের দেশেই নিন্দিত তিনি। এবার পুতিনকে বয়কট করল একটি জনপ্রিয় কানাডিয়ান রেস্তোরাঁ চেইন ! তাঁদের মেনুতে একটি জয়প্রিয় পদ ছিল পুতিনের নামে। সেই খাবারটির নামই বদলে ফেলা হল। 


কানাডিয়ান এই রেস্টুরেন্টে তাঁদের এই সিগনেচার ডিষ ছিল ভ্লাদিমির পুতিনের ("The Vladimir") নামে।  খাবারটি দেখতেও বেশ লোভনীয়। বিভিন্নরকম ফ্রাইয়ের উপর থাকে চিজ-ক্রিমের টপ-ইন। এই খাবারটির নাম পাউটিন (poutine) বলা হয়ে থাকে। পাউটিন আর পুতিনের উচ্চারণগত সাদৃশ্যর জন্যই এই থালাটির নামকরণ করা হয়েছিল রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের নামে। সংবাদ সংস্থা এএফপির (AFP) - র এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রাইটস অ্যালোরস নামে ওই ফুড চেইন এখন একটি ভিন্ন নামে "দ্য ভ্লাদিমির" পরিবেশন করা হবে। কেন এই পরিবর্তন? রেস্টুরেন্ট কর্ণধারদের মতে, পুতিনের কাজের নিন্দাতেই এই পরিবর্তন। 


পনির দই এবং গ্রেভির দিয়ে সাজানো কানাডিয়ান এই ডিশ অত্যন্ত উপাদেয়। একেই বলা হয় 'পাউটিন'।  রেস্তোরাঁটি এখন এই খাবারটির নামকরণ করেছে পুতিনের বিরুদ্ধে উঠে আসা এখন সব থেকে বড় ব্যক্তির নাম অনুসারে। মেরিয়াম-ওয়েবস্টার অভিধান অনুসারে, যদিও 'পাউটিন' শব্দের উৎপত্তি অস্পষ্ট। এটি একটি Quebecois চলতি শব্দ থেকে এসেছে যার অর্থ "মেস" (mess) 


এখন এই ডিশের নাম ‘La Volodymyr’ 


এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নামানুসারে রেস্তোরাঁটি এখন খাবারের নাম পরিবর্তন করে "লা ভলোদিমির" রাখা হয়েছে। "আমরা ইউক্রেনের রাষ্ট্রপতির নাম পরিবর্তন করে পুতিনকে কিছুটা অবজ্ঞাও করছি," রেস্টুরেন্ট চেইনের অন্যতম কর্ণধার ইয়ানিক ডি গ্রুটকে উদ্ধৃত করে বলা হয়েছে।


কানাডার কুইবেক প্রদেশে এক ডজনেরও বেশি এবং ফ্রান্সে বেশ কয়েকটি আউটলেট রয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এর খাবারগুলি সাধারণত বিখ্যাত ব্যক্তিদের নামের সঙ্গে মজা করে রাখা হয়েছে। এরকম একটি খাবারের নাম হল ল'উ আ লা বুশ - মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নামের সঙ্গে মিলিয়ে এই খাবারের নাম। ২০১২ সাল থেকে যখন পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হন তখন থেকে 'দ্য ভ্লাদিমির' রেস্তোরাঁর মেনুতে ছিল। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.