মেয়েদের মাথার ঝুটি দেখে বাড়ে ছেলেদের যৌন উত্তেজনা, তাই নিষিদ্ধ হল পনিটেল


ODD বাংলা ডেস্ক: জাপানের স্কুলগুলোতে মেয়ে শিক্ষার্থীদের পনিটেইল করে, অর্থাৎ ঝুঁটি বেঁধে স্কুলে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।কারণ হিসেবে বলা হয়েছে, পনিটেইল করে এলে মেয়ে শিক্ষার্থীদের 'অনাবৃত ঘাড়' ছেলে শিক্ষার্থীদের 'যৌন উত্তজেনা' বাড়িয়ে দিতে পারে!

ভাইস ডটকমকে জাপানের প্রাক্তন মিডল স্কুলশিক্ষক মোতোকি সুগিয়ামা জানিয়েছেন, স্কুল কর্তৃপক্ষ তাকে বলে দিয়েছিল যে মেয়েদের ঘাড় অনাবৃত রাখা যাবে না। 

মেয়ে শিক্ষার্থীদের ঘাড় অনাবৃত থাকলে ছেলেদের নজর সেদিকে যাবে এবং তাতে তাদের 'যৌন উত্তেজনা' বাড়বে বলে আশঙ্কা কর্তৃপক্ষগুলোর। 

সুগিয়ামা বলেন, এরকম উদ্ভট সব নিয়মকানুন জাপানের স্কুলগুলোতে স্বাভাবিক হয়ে গেছে। শিক্ষার্থীরাও বাধ্য হয়ে এরকম নিয়ম মেনে নেয়।

এরপরই মেয়েদের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়। যা তারা মেনে নিতে বাধ্য হয়েছিল। ২০২০-র একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, ফুকুয়োকায় প্রতি ১০টি স্কুলের মধ্যে একটিতে ঝুঁটি নিষিদ্ধ করা হয়েছিল।

২০২০ সালের এক প্রতিবেদন অনুসারে, জাপানের প্রতি দশটি স্কুলের একটিতে পনিটেইলের মতো এরকম উদ্ভট নিয়মকানুন জারি করা হয়।

ভাইসের প্রতিবেদনে বলা হয়, অনেকসময় দেখা গেছে কোনো স্কুলে মেয়েদের 'বব হেয়ারকাটে'র অনুমতি দেওয়া হয়। সেক্ষেত্রে ঘাড় দেখা গেলেও নিষিদ্ধ বব কাট নিষিদ্ধ করা হয়নি। আবার কোনো কোনো সময় 'আন্ডারকাট'কে নিষিদ্ধ করা হয়েছে। 

জাপানের স্কুলগুলোতে প্রজন্মের পর প্রজন্ম ধরে এরকম নানা উদ্ভট নিয়ম চলছে। উত্তর কোরিয়াতেও এরকম নানা উদ্ভট বিধিনিষেধ চাপান হয়। গত বছরেই উত্তর কোরিয়ায় আঁটসাঁট জিনস পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন কিম জং উন। চুল ছাঁটার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভাইসের প্রতিবেদনে জানানো হয়েছে, এ রকম নানা উদ্ভট সব নিষেধাজ্ঞার জন্য কুখ্যাত জাপানের স্কুলগুলো। মোজার আকার কতটা হওয়া উচিত, অন্তর্বাসের রং কী রকম হবে—এমন নানা বিধিনিষেধ চাপিয়ে দেওয়া হয় স্কুলশিক্ষার্থীদের ওপর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.