আপনার জীবনযাপন কি স্বাস্থ্যকর? জেনে নেওয়ার উপায়

 


ODD বাংলা ডেস্ক: আপনার জীবনযাপন কেমন? স্বাস্থ্যকর না অস্বাস্থ্যকর? ডায়াবেটিস ও অন্যান্য রোগ থেকে দূরে থাকতে স্বাস্থ্যকর ব্যবস্থাপনায় জীবন পরিচালিত করা জরুরি বিষয়। দীর্ঘমেয়াদে সুস্থ থাকতে এর বিকল্প নেই। কিন্তু বর্তমানে যে জীবন কাটাচ্ছেন তা কি অবস্থায় রয়েছে তা বুঝে উঠতে হবে। তবেই না ভুল বা ঠিক বিষয় বুঝতে পারবেন। নিজের অবস্থা বোঝার জন্য বেশ কিছু পদ্ধতির কথা তুলে ধরেছেন ভারতের মাদ্রাজ মেডিক্যার কলেজ এবং রাজিব গান্ধী গভ. জেনারেল হসপিটালের ইনস্টিটিউট অব ডায়াবেটলজির সাবেক প্রধান ড. আর মাধবন।


বিএমআই টুল : এর কথা মোটামুটি সবাই জানেন। বডি ম্যাস ইনডেক্স আপনার স্বাস্থ্যের বিষয়ে ধারণা দেবে। এখানে আপনার উচ্চতা ও ওজনের হিসাব করে বোঝায়, আপনার জীবনযাপন স্বাস্থ্যকর কি না? বিএমআই বলে দেবে, আপনার ওজন কম অথবা বেশি অথবা ঠিক আছে। এর ফলাফল দেখে আপনি বুঝে নিতে পারেন স্বাস্থ্যকর জীবনযাপনে কি করতে হবে। এতে করে ডায়াবেটিসসহ অন্যান্য রোগ থেকে দূরে থাকার মতো জীবনযাপন শুরু করতে পারবেন।


পছন্দের খাবার : অস্বাস্থ্যকর খাবারের অভাব নেই। আর সেদিকেই ঝোঁক থাকে মানুষের। আপনার খাদ্য বাছাই যদি বাজে হয়, তো সুস্বাস্থ্য নষ্ট হবে। বাড়ির তৈরি খাবারের দিকে ঝুঁকে পড়ুন। এতে ভালো খাচ্ছেন নাকি খারাপ তার দিকে নজর যাবে। বাড়ির খাবার স্বাস্থ্যকর হয়। বাইরে আজেবাজে খাবারের দিকে আগ্রহ কমে আসে। যদি বাইরে খাওয়ার অভ্যাস গড়ে তোলেন, তো বুঝে নিন আপনার জীবনযাপন স্বাস্থ্যকর নয়।


দৈহিক ক্রিয়া : দিনে আপনি কতটুকু শারীরিক ক্রিয়াকর্ম করছেন তা হিসাব করার চেষ্টা করুন। নিচের প্রশ্নগুলোর উত্তর খুঁজে নিন।


১. আপনি কি প্রতিদিন ব্যায়াম করেন?

২. শরীরচর্চা কেন্দ্রে গেলে কি ব্যায়ামের আগ্রহ জাগে?

৩. প্রতিদিনের কাজে কি অনেক সময় ধরে চেয়ারে বসে থাকা হয়?


ওপরের দুটো প্রশ্নের উত্তর যদি ‘না’ হয় এবং তৃতীয়টি ‘হ্যাঁ’ হয় তো আপনাকে সাবধান হতে হবে। চেষ্টা করতে হবে যেন ওপরের দুটো উত্তর ‘হ্যাঁ’ এবং তৃতীয় উত্তরটা ‘না’ হয়। নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাদ্য বাছাইয়ের মাধ্যমে জীবনযপানটা স্বাস্থ্যকর হতে পারে।


বিশেষজ্ঞের কাছে প্রশ্ন : আপনি প্রায়ই স্বাস্থ্য বিষয়ক প্রশ্ন নিয়ে বিশেষজ্ঞের কাছে যান? যদি না যান, তো আপনি স্বাস্থ্যসচেতন নন। আর যদি যান, তো আপনি সুস্থ জীবনযাপনে অভ্যস্ত হতে চান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.