ছবিতে কী দেখছেন? বুঝতে পারলে আপনার রয়েছে বিশেষ গুণ

 


ODD বাংলা ডেস্ক: আপনার চোখের সামনে যে ছবিটি আছে বলুনতো সেই ছবিতে আপনি কী দেখতে পাচ্ছেন? আপনার আশেপাশের মানুষদেরও জিজ্ঞেস করে দেখতে পারেন যে তারা ছবিটিতে কী দেখতে পাচ্ছে। অর্থাৎ আপনার আর অন্যদের দেখার মধ্যে কী কোনো পার্থক্য রয়েছে? 

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই ছবিটি বেশ ভাইরাল হয়েছে যা দেখে কেউ কেউ বলছেন এটি মাছের ছবি। কেউ বা বলছেন মৎস্যকন্যার। আজকাল বহু মানুষ এই চোখের ধাঁধাঁর খেলায় মেতেছেন।


অথচ আসল বিষয়টা কারোর চোখেই পড়ছে না। যদি ছবিটি দেখে আপনি আসল রহস্য ধরতে পারেন তাহলে বুঝবেন আপনার মধ্যে রয়েছে একটি বিশেষ গুণ।


মানুষের মস্তিষ্কের দু’টি ভাগ আলাদা আলাদা ভাবে কাজ করে। কারো মস্তিষ্কের বাঁ দিকের অংশটি বেশি সক্রিয় হয়, কারো ক্ষেত্রে ডানদিকের অংশটি। মস্তিষ্কের দু’টি ভাগ দু’ধরনের কাজ করে। মস্তিষ্কের দুই ভাগের সক্রিয়তার ওপর মানুষের মানসিকতা নির্ভর করে অনেকটাই। মস্তিষ্কের দুটি আলাদা ভাগের সক্রিয়তার জন্যই বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে ছবিটি দেখছেন।


যাদের মস্তিষ্কের ডান দিকের অংশ বেশি সক্রিয় তারা এই ছবিটিতে মাছ দেখতে পাচ্ছেন। তারা শিল্পকলা, সঙ্গীতের বিষয়ে বেশি আগ্রহী হওয়ার কারণে তাদের কল্পনা শক্তিও অনেক বেশি থাকে।


আর যাদের মস্তিষ্কের বাঁ দিক বেশি সক্রিয় তারা এই ছবিটিতে মৎসকন্যা দেখতে পাবেন কারণ তারা বেশি বিশ্লেষণধর্মী, অর্থাৎ অংক, বিজ্ঞান, ভাষা, যুক্তিবিদ্যার প্রতি তাদের আগ্রহ বেশি।


অন্যদিকে যাদের কল্পনাশক্তি সবচেয়ে বেশি তারা এই ছবিতে সিলমাছ, এমনকি গাধার মাথাও দেখতে পেয়েছেন। তাহলে আপনার কল্পনাশক্তি ঠিক কতটা বুঝতে পারছেন তো! নিজেকে যাচাই করে নেয়ার এটি সহজ এবং মজার একটি উপায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.