ব্রণ কমাবে গর্ভনিরোধক বড়ি, বলছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: নানা কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। তেমনি ব্রণ হচ্ছে ত্বকের অন্যতম একটি বিরক্তিকর সমস্যা। জল কম খাওয়ার অভ্যাস, ভাজাভুজি, তেল-মশলা জাতীয় খাবার খাওয়ার প্রবণতা, সঠিক পদ্ধতি মেনে ত্বক পরিষ্কার না করা ইত্যাদি কারণে ব্রণ দেখা দিতে পারে। এছাড়াও শরীরে অ্যান্ড্রোজেন হরমোন বৃদ্ধির কারণেও দেখা দিতে পারে ব্রণের সমস্যা।

বিশেষ করে বয়ঃসন্ধির সময় এই হরমোন অত্যধিক সক্রিয় থাকে। এই হরমোনের কারণে সেবাসিয়াস গ্রন্থি বেশি পরিমাণে সেবাম বা তেল উৎপাদন করে। এর ফলে ত্বকে স্বাভাবিকের তুলনায় তেলের পরিমাণ বৃদ্ধি পায়। তৈলাক্ত ত্বকেই সব চেয়ে বেশি ব্রণ দেখা দেয়। ব্রণ সারাতে অনেকেই বিভিন্ন ঘরোয়া উপায় অবলম্বন করে থাকেন। তবে ব্রণের সমস্যা সহজে দূর হতে চায় না।


হালের একটি গবেষণা বলছে, গর্ভনিরোধক বড়ি রোধ করতে পারে ব্রণ। গর্ভনিরোধক বড়িতে রয়েছে এক ধরনের সিন্থেটিক হরমোন, যা সেবাসিয়াস গ্রন্থি থেকে তেল নিঃসরণ কমাতে সাহায্য করে। এই ধরনের ওষুধে উপস্থিত হরমোন ব্রণ প্রতিরোধের অন্যতম অস্ত্র।


একটি সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত নারী গর্ভনিরোধক বড়ি গ্রহণ করেন তাদের মধ্যে অনেকেই ব্রণের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। জন্মনিয়ন্ত্রক বড়িগুলো ব্রণের কারণে ত্বকে জ্বালা ভাব, ক্ষত নিরাময় করতেও সাহায্য করে। এই সব কিছু সম্ভব হয় এই ওষুধগুলোতে থাকা বিশেষ হরমোনের কারণেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.