শিশুকে সুস্থ রাখতে গর্ভাবস্থায় এই ৫টি ফল খান



 ODD বাংলা ডেস্ক: যে কোনও মহিলার জীবনের সবচেয়ে সুন্দর পর্যায় গর্ভাবস্থা। তবে গর্ভাবস্থার নয় মাসের মধ্য অনেক সাবধানতাও প্রয়োজন। এই সময়ে কী খাবেন এবং কী খাবেন না এ বিষয়ে মাকে বিশেষ যত্ন নিতে হবে। ফল কেবল মানসিক চাপ থেকে দূরে রাখে না, গর্ভের শিশুটি ও সুস্থভাবে জন্মগ্রহণ করে। আসুন জেনে নেওয়া যাক ৫ টি ফলেদ্ধ উপকার সম্বন্ধে।


কলা

কলা পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফোলেট সমৃদ্ধ, একটি কলা শিশুকে সব ধরণের জন্মগত ত্রুটি থেকে রক্ষা করে। এছাড়াও, গর্ভবতী মহিলার বমিভাবের সমস্যা দূর করে।


কিউই

কিউইতে ভিটামিন সি, ই, এ, পটাসিয়াম, ফলিক অ্যাসিড রয়েছে। এই ফলটি খেলে কাশি ও নার্ভাসনেস নিরাময় হয়। তাই গর্ভাবস্থায় এই ফলটি খুব ভাল বলে বিবেচিত হয়।


আপেল

আপেল যে কোনও ক্ষেত্রে স্বাস্থ্যের জন্য ভাল বলে বিবেচিত হয়। চিকিৎসকরা প্রতিদিন একটি আপেল খাওয়ার পরামর্শ দেন। একই সময়ে, গর্ভাবস্থায় আপেল আরও ভাল হিসাবে বিবেচিত হয়। ভিটামিন এ, সি এবং ফাইবার সমৃদ্ধ আপেল শিশুর যে কোনও অ্যালার্জি হতে বাধা দেয়।


ডালিম

গর্ভাবস্থায় ডালিমও বেশ উপকারী। এতে উপস্থিত ভিটামিন, ক্যালসিয়াম, প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ ডালিম শক্তির এক দুর্দান্ত উৎস। এটি হাড়কে শক্তিশালী করতে সহায়তা করে।


কমলা

কমলা সর্বশেষ তবে এই তালিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কমলাতে ভিটামিন সি, ফোলেট এবং জল সমৃদ্ধ। কমলা আয়রন শুষে নিতে এবং ফলিত শিশুর যে কোনও জন্মগত অস্বাভাবিকতা দূর করতে সহায়তা করে। তাই গর্ভবতী মহিলাদের এই সময়ের মধ্যে তাদের ডায়েটে এই জিনিসটি অন্তর্ভুক্ত করতে হবে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.