এই গরমে গরম ভাতে খান লাউপোস্ত! জমে যাবে রবিবার

 


ODD বাংলা ডেস্ক: গরম পড়তে শুরু করেছে। এবার শরীর ঠান্ডা রাখে এমন খাওয়া-দাওয়াই করতে হবে। এই সময়ে মানুষ ঢেঁড়স, উচ্ছে, পটলের মতো নতুন ওঠা সবজি যেমন খান, তেমনই সারাবছর পাওয়া যায় এমন সবজিও খান। 


সারাবছর মেলে এমন সবজির মধ্যে লাউ যেমন গরমে খুব আদরণীয়। গরম কালে অনেকেই লাউ খেতে পছন্দ করেন। লাউ শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। বাঙালি সাধারণত লাউ ডাল, লাউয়ের ছেঁচকি, লাউ-চিংড়ি বা লাউ-বড়ির তরকারি খেতে পছন্দ করে। এসব তো আছেই; এর সঙ্গে যোগ করতে পারেন লাউপোস্ত। রইল রেসিপি।


লাউপোস্ত:


উপকরণ-- লাউ ৫০০ গ্রাম, টমেটো ১টি, কাঁচা লঙ্কা ৪টি, শুকনো লঙ্কা, তেজপাতা, সাদা সরষে, তেল পরিমাণ মতো, নুন ও চিনি স্বাদ মতো এবং পোস্ত


প্রণালী


প্রথমে লাউ পাতলা ও তিন কোনা করে কেটে নিন। কাঁচা লঙ্কাগুলো চিরে নিন। পোস্ত বেটে রাখুন। সরষেও বেটে রাখুন। এবার লাউ নুন দিয়ে আগে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে রাখুন। এরপর কড়ায় তেল গরম করে শুকনো লঙ্কা তেজপাতা ফোড়ন দিয়ে তাতে জল ঝরিয়ে-রাখা সেদ্ধ লাউয়ের টুকরোগুলি দিয়ে দিন। কষতে কষতে কাঁচালঙ্কা, টমেটো দিন। একটু ভাজা-ভাজা হলে তাতে সরষে ও শেষে পোস্ত দিন। রান্না হয়ে এলে কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। 


এবার নামিয়ে নিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.