বাসি রুটি ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন মজাদার পাস্তা

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই ফ্রিজে রুটি সংরক্ষণ করে রাখেন। কিছুদিন পর এই খাবারটির স্বাদ নষ্ট হয়ে গেলে তা ফেলে দেন ময়লার ঝুড়িতে। কিন্তু এখন থেকে আর এ কাজটি করবেন না। বাসি রুটি দিয়ে মজাদার পাস্তা বানানো যায়। চলুন, জেনে নিই আজকের আয়োজনে।


একটু বুদ্ধি খাটালেই বেঁচে যাওয়া রুটি দিয়ে তৈরি করা যাবে মজাদার খাবার। তাতে খাবারের অপচয়ও হবে না, সেই সঙ্গে সুস্বাদু খাবারটি সবাই মজা করে খাবে।


প্রয়োজনীয় উপকরণ: বাসি রুটি দিয়ে মজাদার পাস্তা বানাতে আপনার লাগবে ৫-৬টি বাসি রুটি, তেল ১ কাপ, ১ চা-চামচ রসুন কুচি, ১ চা-চামচ আদা কুচি, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ৩টি, টমেটো কুচি ১ কাপ, মরিচ গুঁড়ো ১/২ চা-চামচ, জিরা গুঁড়ো ১/২ চা-চামচ, ধনে গুঁড়ো ১/২ চা-চামচ, বাঁধাকপি কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, বিনস কুচি ১/২ কাপ, ধনেপাতা কুচি ২ চা-চামচ, ডিম ঝুরি ১ কাপ, লবণ পরিমাণমতো।


যেভাবে তৈরি করবেন: এই মজাদার খাবারটি তৈরি করতে প্রথমে সব রুটি একসঙ্গে করে রোল পাকিয়ে নিন। এবার সরু সরু করে কেটে ফেলুন। গ্যাসের চুলায় প্যান বসিয়ে তেল দিন। তাতে রসুন কুচানো ও আদা কুচি দিয়ে একটু বাদামি করে ভেজে নিন। পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে তা ভাজতে থাকুন। এরপর টমেটো কুচি দিয়ে সব উপকরণ হালকা ভেজে নিন। এরপর একে একে এতে দিয়ে দিন মরিচ গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো।


সব উপকরণ ভালোভাবে রান্না করুন ১ মিনিটের মতো। এ অবস্থায় বাঁধাকপি কুচি, গাজর, বিনস কুচি ও স্বাদমতো লবণ দিয়ে সবজি সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। এর জন্য ঢাকনা দিয়ে অপেক্ষা করুন ২ মিনিটের মতো। সবজিগুলো সিদ্ধ হলে কাটা রুটিগুলো তাতে দিয়ে মিশিয়ে নিন। সবশেষে একটু ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে যাবে বাসির রুটির পাস্তা। স্বাদ আরও বাড়াতে চাইলে আপনি এ অবস্থায় ম্যাগি মসলা ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.