প্রতিদিন খাবারে এই লবণ গ্রহণ করুন, রোগগুলি দূরে থাকবে



 ODD বাংলা ডেস্ক: লবণ শরীরের জন্য খুব গুরুত্বপূর্ণ, তবুও সঠিক লবণ খান না। শুধু আয়োডিনের জন্য খুব বেশি নুন খাওয়া নয়। আমরা আলু এবং সবুজ শাকসবজি থেকে আয়োডিন পাই। সাধারণত মহিলারা রোজার সময় রক লবণ ব্যবহার করে। এটিকে প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করুন। লবণ আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এই রাসায়নিকটি ম্যাগনেসিয়াম সালফেট দিয়ে তৈরি। ম্যাগনেসিয়াম মানব কোষগুলির অন্যতম উপাদান।এটি শরীরের এনজাইমগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। অনেক শারীরবৃত্তীয় কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ম্যাগনেসিয়ামের ঘাটতি উচ্চ রক্তচাপ, অস্টিওপোরোসিস এবং মাথাব্যথার মতো স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। সালফেট মস্তিষ্কের টিস্যু গঠনে এবং পুষ্টির শোষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ডিটক্সিফিকেশন প্রক্রিয়াতেও সহায়তা করে। রক লবণ বহিরাগত এবং অভ্যন্তরীণভাবে ব্যবহার করা যেতে পারে। ম্যাগনেসিয়াম সালফেট ত্বকের মাধ্যমে শোষণ করা যায়। শরীরের অনেক রোগও নিরাময় করে।

মানসিক চাপ হ্রাস করে

রক লবণ খুব উপকারী।এটি ঘাবড়ে যাওয়া, খিটখিটে এবং অনিদ্রা থেকে মুক্তি দেয় এবং আপনাকে স্বস্তি দেয়। এক কাপ রক লবণ হালকা গরম পানিতে মিশিয়েনিন, এই পানিতে ২০ মিনিট স্নান করুন। এটি আপনাকে ভাল ঘুমাতে সহায়তা করবে। সপ্তাহে তিনবার রক নুনের পানি দিয়ে স্নান করুন।

হৃদপিণ্ডের জন্য ভাল

রক লবণ হৃদপিণ্ডের জন্য ভাল এবং এতে ম্যাগনেসিয়াম স্বাভাবিক হৃদস্পন্দন এবং ভেসালসুকে স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে। রক্তের ক্লোম্যাট, পলক গঠন, ধমনী প্রাচীর হ্রাস যখন ওয়েসেলস্ক সুস্থ থাকে তখন এর ঝুঁকিও হ্রাস পায়। শিলা নুন রক্ত সঞ্চালনের উন্নতি করে। হার্ট স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে।

ডিটক্সিফিকেশনে সহায়ক

লবণ শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে। রক লবণের উপস্থিত ম্যাগনেসিয়াম সেল ডিটক্সের জন্য প্রয়োজনীয়। একটি শিথিল ডিটক্সি দমন উপভোগ করতে, হালকা গরম পানিতে ১-২ কাপ রক লবণের মেশান। ১০-১৫ মিনিটের জন্য স্নান করুন। এই প্রতিকারটি সপ্তাহে ২-৩ বার করা উচিত।

সঠিক কাজ করে

লবণ শরীর এবং হজম সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। এক কাপ গরম জলে ১ চা চামচ রক লবণ মিশিয়ে প্রতিদিন খালি পেটে একবার পান করা উচিত। এভাবে সেবন করলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জ্বালা, ডায়রিয়া, বমি বমি ভাব এবং বমি বমিভাব সহ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। শিলা নুন পেটে ফোলাভাব হ্রাস করতে সহায়তা করে।

মাংসপেশির ঘা থেকে মুক্তি পান

শিলা নুনের জন্য সামান্য গরম জল যোগ করে একটি ঘন পেস্ট তৈরি করুন। তারপরে এই পেস্টটি আক্রান্ত স্থানে ১৫-২০ মিনিটের জন্য প্রয়োগ করুন। হালকা গরম পানিতে মিশিয়ে স্নান করুন।

এই সুবিধাগুলি

এটি ওজন কমাতে সহায়তা করে। এটিতে এমন খনিজ রয়েছে যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। এটি দাঁত সাদা করে এবং মুখ সতেজ রাখে। গলা ব্যথার জন্য এই লবণ দিয়ে গড়গড় করতে পারেন। লেবুর রসের সাথে শিলা নুন খেলে পেটের কৃমি মারা যায়।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.