সেলফির বয়স ১৮২ বছর, প্রথম Selfie কে তুলেছিলেন জানেন কি?



 ODD বাংলা ডেস্ক: সেলফি- আজকালকার দিনে সবথেকে বেশি ব্যবহৃত শব্দ। রোজকার জীবনে এখন একটা বিশেষ জায়গা করে নিয়েছে সেলফি। সিনেমা দেখেতে যাওয়া হোক বা কলজের মাঠে আড্ডা, মানুষ এখন ভীষণ ভাবে সেলফি সচেতন। কোনও কাজ করার আগেই আমরা ভেবে নিই সেলফির পোজটা কী হবে। কোন পোজের সেলফি ফেসবুকে লাইক পড়বে বেশি। কিন্তু কখনও ভেবে দেখেছেন হালফিলের এই সেলফি আসলে এল কোথায় থেকে? প্রথম নিজস্বী তোলা হয়েছিল ১৮২ বছর আগে। তুলেছিলেন এক রসায়নবিদ। নাম রবার্ট কর্নেলিয়াস। নিজস্বী অবশ্য তখনও ‘সেলফি’ নাম পায়নি। ওই রসায়নবিদও ভাবতেও পারেননি, ভবিষ্যতে তিনি চিত্রগ্রাহক হিসেবে নাম করবেন। ২০১৩ সালে অক্সফোর্ডের অভিধানে ‘সেলফি’ শব্দটি ওই বছরই অক্সফোর্ড বর্ষসেরা শব্দ হিসেবেও ঘোষিত হয়েছিল। রবার্ট অবশ্য নিজস্বী তুলেছিলেন তার ১৭৪ বছর আগেই ১৮৩৯ সালে।


অক্সফোর্ড অভিধানের দেওয়া সংজ্ঞা অবশ্য বলছে, এই নিজের তোলা ছবি অর্থাৎ সেলফি স্মার্টফোন বা ওয়েবক্যামে তোলা হতে হবে। তার সঙ্গে নেটমাধ্যমে শেয়ারও হতে হবে। তবেই নিজের তোলা নিজের ছবির উত্তরণ হবে ‘সেলফি’তে।যদিও নিজস্বী তুললেও তা নেটমাধ্যমে দেন না অনেকেই। সে ক্ষেত্রে বৃহৎ অর্থে নিজের তোলা নিজের ছবিকেই নিজস্বী বা সেলফির মর্যাদা দেওয়া যেতে পারে বলে জানাচ্ছে উইকিপিডিয়া।


রবার্টের তোলা ছবিটিও ছিল কিছুটা তেমনই। ১৮৩৯ সালে তোলা হয়েছিল ছবিটি। আমেরিকার লাইব্রেরি অব কংগ্রেসে তা এখনও সংরক্ষিত রয়েছে। ছবিতে এলোমেলো চুলের এক যুবককে দেখা যাচ্ছে। যাঁর হাত দু’টি বুকের কাছে রাখা। দৃষ্টি সরাসরি ক্যামেরার দিকে নয়। ফ্রেমের মাঝখানে না থেকে কিছুটা একপাশে রয়েছেন তিনি। সাধারণত নিজস্বীতে যেমনটা হয়ে থাকে। ফ্রেমে বাঁধানো ছবিটির নীচে লেখা, ‘বিশ্বের প্রথম আলোকচিত্র যেখানে আলাদা করে আলোর ব্যবহার করা হয়েছে, ১৮৩৯।’


রুপোর পাত দিয়ে মোড়া তামার প্লেটে ছবি তোলা হত তখন। পাতটিকে আয়নার মতো ঝকঝকে পালিশ করা হত যাতে আলোর প্রতিফলন ভাল হয়। আলো ভাল পড়লে ছবিও ভাল। এই প্রক্রিয়াকে বলা হত ড্যগেরোটাইপ ফোটোগ্রাফি। ড্যাগেরোটাইপ ফটোগ্রাফিতে সে সময় ছবি তুলতে এতটাই সময় লাগত। রবার্টের পাশাপাশি ফ্রান্সের আর এক ফটোগ্রাফার একই সময়ে নিজস্বী তুলেছিলেন। রবার্টের থেকে মাত্র কয়েক মাসের ব্যবধানে। তাঁর নাম হিপোলাইট বায়ার্ড। তবে নিজস্বী নিয়ে প্রথম এমন সৃষ্টিশীল হয়েছিলেন বায়ার্ডই। প্রথম ‘স্টেজড সেলফি’ অর্থাৎ সাজিয়ে গুছিয়ে মঞ্চস্থ করা নিজস্বী তুলেছিলেন তিনিই। বায়ার্ডের ছবি তোলার প্রক্রিয়া ছিল রবার্টের থেকে একেবারেই আলাদা। সেই প্রক্রিয়ার বিষয়ে ১৮৩৯ সালের ২৪ ফেব্রুয়ারি ফ্রেঞ্চ অ্যাকাডেমি অফ সায়েন্সকে জানিয়েওছিলেন তিনি। অ্যাকাডেমি তাঁর আবিষ্কারটি আগে প্রকাশ করলে হয়তো বায়ার্ডই হতেন প্রথম পোট্রেট চিত্র গ্রাহক। কিন্তু ফ্রান্সেরই আরেক চিত্রগ্রাহকের প্রতি পক্ষপাতিত্ববশত অ্যাকাডেমি বায়ার্ডের আবিষ্কারকে মান্যতা দিতে দেরি করে।


১৯৬৬ সালে মহাকাশে তোলা বাজ অলড্রিনের ছবিটিও ঐতিহাসিক। জেমিনি ১২ মহাকাশ অভিযানে নিজস্বী তুলেছিলেন বাজ। মহাকাশে তোলা প্রথম নিজস্বী সেটিই। তবে ‘সেলফি’ শব্দের প্রথম ব্যবহার হয় ২০০২ সালে। নাথান হোপ নামে এক অস্ট্রেলীয় যুবক নিজের ঠোঁট জখম হওয়ার পর তার ছবি তুলে নেট মাধ্যমে দিয়েছিলেন। সেলফি ক্যামেরা অবশ্য স্মার্টফোনে চালু হয় ২০১৩ সাল থেকে। মূলত ভিডিয়ো কলের সুবিধার জন্যই ওই ক্যামেরা দেওয়া হলেও, তাকে নিজস্বী তোলার জন্যও ব্যবহার করতে শুরু করেন স্মার্টফোন ব্যবহারকারীরা।সেলফি তারপর থেকে শুধুই অভিযোজিত হয়েছে নানা ভাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.