হারিয়ে যাওয়া সেই জাহাজ পাওয়া গেল ১০৭ বছর পর

 


ODD বাংলা ডেস্ক: ডুবে যাওয়ার ১০৭ বছর পর একটি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। তারা জাহাজটির ধ্বংসাবশেষের একটি ভিডিও করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়। জাহাজটির নাম এনডুরেন্স। এটি এন্টার্কটিকায় অনুসন্ধানকারী স্যার আর্নেস্ট শ্যাকলটনের। সম্প্রতি এটি দক্ষিণ মহাসাগরের অংশ ওয়েডেল সাগরের একেবারে তলায় পাওয়া গেছে


জাহাজের ধ্বংসাবশেষ


সাগরে বরফের মধ্যে দীর্ঘদিন আটকে থাকার পর ১৯১৫ সালে জাহাজটি ডুবে যায়। এ সময় শ্যাকলটন ও জাহাজে থাকা অন্যরা ছোট নৌকার মাধ্যমে ও পায়ে হেঁটে পালিয়ে কোনোমতে আত্মরক্ষা করেন।


ভিডিওতে দেখা যায়, শত বছর ধরে জলের তিন কিলোমিটার (১০ হাজার ফিট) নিচে থাকার পরও এটির অবয়ব এখনও স্পষ্ট। এর কাঠগুলো কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও এখনও নষ্ট হয়ে যায়নি। জাহাজের নাম এনডুরেন্স এখনও পরিষ্কারভাবে দেখা যাচ্ছে।


এ আবিষ্কার অভিযানে সম্পৃক্ত সামুদ্রিক প্রত্নতত্ত্ববিদ মেনসান বাউন্ড বলেন, এখন পর্যন্ত এটি আমার দেখা সবচেয়ে ভালো কাঠের জাহাজের ধ্বংসাবশেষ।


হারিয়ে যাওয়া জাহাজটি খুঁজে বের করার প্রকল্প ফকল্যান্ড মেরিটাইম হেরিটেজ ট্রাস্ট (এফএমএইচটি) পরিচালিত। এতে আফ্রিকার একটি বরফকাটার জাহাজ আগুলহাস দ্বিতীয় ব্যবহার করা হয়েছে।


প্রকল্পের প্রধান ছিলেন ড. জন শিয়ার্স। তিনি বলেন, যখন ক্যামেরা জাহাজটির নামের জায়গায় পৌঁছাল তখনকার মুহূর্তটি ছিল ‘অসাধারণ’। জন শিয়ার্স বলেন, জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার ঘটনা একটি অবিশ্বাস্য অর্জন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.