তিন টোটকায় গরমে যত্নে থাকবে পুরুষদের ত্বক

 


ODD বাংলা ডেস্ক: দিন দিন বাড়ছে গরম। এই সময় রূপচর্চায় চাই বাড়তি সতর্কতা। ত্বকের যত্ন নেয়ার ব্যাপারে কোনো লিঙ্গভেদ নেই। বিশেষ করে এই গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সবারই ত্বকের যত্ন নেয়া জরুরি হয়ে পড়ে।

নারীদের সাজগোজ ও রূপচর্চার পরামর্শ সবসময় পাওয়াই যায়। কিন্তু পুরুষরা কীভাবে ত্বকের পরিচর্যা করবেন সে বিষয়ে খুব কমই শুনতে পাওয়া যায়। তাই চলুন আজ জেনে নেয়া যাক গরমে পুরুষরা কীভাবে ত্বকের যত্ন নেবেন-  


ফেসওয়াশ ব্যবহার করুন


গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাজারে ছেলেদের জন্য আলাদা ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যারা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেকক্ষণ জিম করেন, তারা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থেকে থাকলে সেই সমস্যাও দূর হবে।


দাঁড়ি কামান সঠিক পদ্ধতিতে


যারা নিয়মিত দাঁড়ি কাটেন, তাদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাঁড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার এক বার করে গরম জলে মুখ ধুয়ে নিন। যাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তারা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাঁড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন। গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।


ত্বকের আর্দ্রতা ধরে রাখুন


গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সেজন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায় তা নয়, ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। বাজারে ছেলেদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়। গরমে ত্বকের যত্ন নিতে সেগুলো ব্যবহার করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.