১৬ মিনিটেই ঘুমিয়ে পড়ার দারুণ কৌশল

 


ODD বাংলা ডেস্ক: স্বাস্থ্য ভালো রাখার জন্য ঘুম জরুরি। শরীর ও মনকে বিশ্রাম দেয়াই ঘুমের প্রধান কাজ। তবে এই ঘুম নিয়ে কমবেশি সবাইকেই সমস্যায় ভুগতে দেখা যায়। রাত জেগে বিছানায় এপাশ ওপাশ করেও ঘুম আসে না।


এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে অনেকে ঘুমের ওষুধও সেবন করে থাকেন। যা স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।. জানেন নিশ্চয়ই, ঘুমের সমস্যা সমাধানে অনেক গবেষণা হয়েছে এবং হচ্ছে।


সম্প্রতি দ্রুত ঘুম আসার জন্য সহজ কৌশল খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। মার্কিন যুক্তরাষ্ট্রের বেলোর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক ৫৭ জন ১৯ থেকে ২০ বছরের যুবক


যুবতীকে নিয়ে দ্রুত ঘুম আসার বিষয়ে গবেষণা চালান। তিনি এই ৫৭ জনকে দুটো দলে ভাগ করে দেন। ঘুমোতে যাওয়ার আগে একদলকে লিখতে বলেন, তারা কী কী করেছেন এবং আরেক দল লেখেন কী কী করতে চান।


দেখা যাচ্ছে, যারা কী করেছেন লিখেছেন তাদের ঘুম আসতে দেরি হয়েছে। আর যারা কী করতে চান লিখেছেন, তারা দ্রুত ঘুমিয়ে পড়েছেন।


মনোবিদরা বলছেন, কাজের তালিকা তৈরি করে তা ভাবা বা মানসিক প্রস্তুতি নেয়া ধীরে ধীরে স্নায়ুকে শিথিল করে ঘুমে ডুবে যাওয়ার দারুণ টোটকা হতে পারে। এটি ঘটতে ১৬ মিনিটের মতো সময়ের প্রয়োজন হয়।


আপনার যদি রাতে শোয়ার পরও ঘুম না আসে তাহলে এই সহজ কৌশল কাজে লাগাতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.