যেসব অভ্যাস পরিবর্তনে প্রচণ্ড গরমেও মিলবে স্বস্তি

 


ODD বাংলা ডেস্ক: শীতকে বিদায় জানিয়ে আগমন ঘটেছে গরমের। গরমের শুরুতেই তাপমাত্রা ঊর্ধ্বগতিতে। দিনে ঠা ঠা রোদ আর রাতে ভ্যাপসা গরম। এতে বাড়ছে অস্বস্তি। যদিও ঘাম খুব একটা হচ্ছে না। তবে অতিরিক্ত রোদ ও গরমে পেটের সমস্যা, হঠাৎ সর্দি লাগার সমস্যা দেখা দিচ্ছে।  

তাই এসময় শরীরের ভেতর ও বাহিরের যত্ন নিতে হবে। এই সময় কিছু অভ্যাসের পরিবর্তন আনলে প্রচণ্ড গরমেও মিলবে স্বস্তি। চলুন তবে জেনে নেয়া যাক কী কী পরিবর্তন আনলে এই গরমে পাওয়া যাবে স্বস্তি- 


ঠান্ডা জল পান করুন


শীতের সময়ে হালকা গরম জল পান করার অভ্যাস থাকলেও, তবে গরমে সে অভ্যাস পরিবর্তন করতে হবে। খেতে হবে ঠান্ডা জল। কারণ এসময় শরীর যত ঠান্ডা রাখা যায় ততই ভালো। মৌরি ও মেথি ফুটিয়ে সেই জল ঠান্ডা করে পান করুন। এতে শরীর ঠান্ডা থাকবে।


দিনে নয়, রাতে বেড়ান


বাইরে ঘুরে বেড়াতে ইচ্ছে হলে দিনে নয়, সন্ধ্যার পর বের হতে পারেন। সেইসঙ্গে কঠিন ধরনের শরীরচর্চা বাদ দিয়ে হালকা শরীরচর্চা করুন। শরীরচর্চার কারণে যেন খুব বেশি ঘাম না হয়, সেদিকে খেয়াল রাখবেন। শরীর থেকে অতিরিক্ত জল বের হয়ে গেলে অসুস্থ হয়ে পড়ার ঝুকি থাকে।


মাটির পাত্রে খাবার রাখুন


এসময় প্লাস্টিক বা স্টিলের পাত্রের বদলে মাটির পাত্রে খাবার ও জল খাওয়ার অভ্যাস করুন। এতে শরীর ঠান্ডা থাকবে। মাটির কলসিতে জল রাখলে তা ফ্রিজ ছাড়াই আপনাকে ঠান্ডা জল দেবে।


ঢিলেঢালা পোশাক পরুন


গরমে খুব টাইট এবং সিল্ক জাতীয় কাপড়ের জামা পরা বন্ধ করুন। যতটা সম্ভব সুতি এবং সেমি সুতির পোশাক পরুন। টাইট পোশাকের বদলে ঢিলেঢালা পরুন। এতে শরীরের ঘাম প্রক্রিয়া স্বাভাবিক থাকবে এবং গরম কম লাগবে।


অল্প মশলার খাবার খান


রান্নার সময় খাবারে মশলার পরিমাণ কমিয়ে দিন। এই সময়ে অতিরিক্ত তেল, টক, কিংবা অ্যাসিড জাতীয় খাবার খাবেন না। মরিচ, আদা, রসুনের পরিমাণ কমিয়ে রান্না করুন। গরমে অল্প মশলায় রান্না করা খাবার খাওয়ার অভ্যাস করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.