February বানান লিখতে পারলেন না সরকারি স্কুল শিক্ষক

 


ODD বাংলা ডেস্ক: কী কাণ্ড!


আচ্ছা ‘ফেব্রুয়ারি’ বানান কী? এইটুকুই প্রশ্ন করা হয়েছিল সরকারি স্কুলের শিক্ষককে। আর সেটা লিখতে গিয়ে গলদঘর্ম হলেন তিনি। বহু চেষ্টাতেও সম্ভব হল না। পারল না ছাত্রীও।


সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমনই এক ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, স্কুলে ক্লাসের ব্ল্যাকবোর্ডে February বানান লিখতে গিয়ে কার্যত নাস্তানাবুদ হচ্ছেন সরকারি শিক্ষক। পারছে না পড়ুয়াও।


ভিডিয়োর শুরুতে দেখা যায়, এক সাংবাদিক ক্লাসের এক ছাত্রীকে বোর্ডে জানুয়ারি-ফেব্রুয়ারির বানান লিখতে বলেন। জানুয়ারি বানানটি সঠিক লেখে ওই ছাত্রী। কিন্তু ফেব্রুয়ারি বানান পারেনি সে।


সাংবাদিক তখন শিক্ষকের কাছে জানতে চান, তা ঠিক আছে কিনা। সঙ্গে সঙ্গে সেই শিক্ষক সংশোধন করে সঠিক বানান লিখতে যান। কিন্তু তা করতে গিয়ে বেজায় বিভ্রান্ত হয়ে যান তিনি। অ্যালফাবেটের সমুদ্রে তলিয়ে যান ওই শিক্ষক। তিন-চারবার চেষ্টা করেও উদ্ধার করতে পারেননি ফেব্রুয়ারি বানান।


জানা গিয়েছে, ভিডিয়োটি ঝাড়খণ্ডের এক সরকারি স্কুলের। এমন হাজার হাজার শিক্ষক সরকারি চাকরি করছেন, কটাক্ষ নেটিজেনদের। আর এমন শিক্ষকদের জন্যই মান খারাপ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলির। সমস্যায় পড়ছেন ভালো শিক্ষকরাও।


নেটিজেনদের দাবি, এবার পড়ুয়াদের পাশাপাশি শিক্ষকদেরও নিয়মিত পরীক্ষা নেওয়া প্রয়োজন। তাতে পাশ করলে তবেই চাকরিতে রাখা হোক তাঁদের। এমন শিক্ষক কীভাবে সরকারি চাকরির কঠিন বৈতরণী পার হন, তাই নিয়েও উঠছে প্রশ্ন। অন্যদিকে অপর মহলের দাবি, এমনটা হতেই পারে। সম্ভবত ক্যামেরা, সাংবাদিক, বুম দেখে ঘাবড়ে গিয়েছিলেন তিনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.