টুথপেস্ট দাঁত ছাড়াও অনেক কিছু চকচকে করে

 


ODD বাংলা ডেস্ক: আমরা সাধারণত দাঁতের যত্নে টুথপেস্ট ব্যবহার করি। কিন্তু দাঁত চকচকে করা ছাড়া আরও হাজারো কাজে ব্যবহার করা যায় টুথপেস্ট। ফলও মিলে হাতেনাতে। জুতা থেকে শুরু করে গয়না পরিষ্কার করে এই টুথপেস্ট।


এবার জেনে নিন টুথপেস্ট আপনার কি কি কাজে সাহায্য করবে সে সম্পর্কে…


• শখের জুতা ময়লা হলে মনটা একটু খারাপই থাকে। মন খারাপের কিছু নেই, একটুখানি টুথপেস্ট নিয়ে স্নিকার্স বা চামড়ার জুতায় লাগান। তারপর শুকনা কাপড় দিয়ে ঘষে ঘষে মুছে নিন। তারপর দেখুন আপনার শখের জুতা কেমন নতুনের মতো চকচক করছে।


• ছোট শিশুর দুধ খাওয়ার বোতলে গন্ধ থাকে? বোতল সাফ করার ব্রাশে টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করুন শিশুর ফিডিং বোতলটি। তারপর ভাল করে উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। দুধের গন্ধ তো দূর হবেই, এর পাশাপাশি রিফ্রেশিং ভাবও আসবে।


• জেল নয় কিন্তু রঙিন এমন টুথপেস্ট রাতে ঘুমাতে যাওয়ার আগে লাগিয়ে রাখুন ব্রণের উপর। সকালে উঠে দেখবেন ব্রণের লালভাব বা তীব্রতা কমে গেছে। তবে আপনার ত্বক স্পর্শকাতর হলে এই উপায়টি অনুসরণ না করাই ভাল।


• বাচ্চার আঁকিবুকিতে আপনার ঘরের দেওয়াল ভরে গেছে? নরম কাপড় বা ব্রাশে নন-জেল টুথপেস্ট লাগিয়ে দেওয়ালের আঁকিবুকি জায়গায় লাগান। তারপর শুকনা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।


অনেক বাসাবাড়িতে কাপ বা মগে দাগ দেখা যায়। এ চা বা কফির দাগ চেষ্টা করেও সহজে উঠানো যায় না। তাই এসব দাগে কিছুক্ষণ টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। মনে হবে, এই মাত্র দোকান থেকে কিনে আনলেন।


• গয়নাঘাটিতে এমনিতেই ময়লা জমে। তখন অনেক দামি হলেও ভালো লাগে না। এ রকম রুপার গয়নাগুলো নরম ব্রাশে সামান্য টুথপেস্ট লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে পরিষ্কার করে নিন।


• কাঠের টি টেবিল ও ডাইনিং টেবিলে ম্যাট ব্যবহার না করলে জলের ছোপ ছোপ দাগ পড়ে যায়। মন খারাপ করবেন না। নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে টেবিলের উপরে ওই জলের ছোপের উপরে বৃত্তাকারে লাগান। তারপর ভিজে কাপড় দিয়ে মুছে নিন। শুকিয়ে ফার্নিচার পলিশ দিয়ে টাচআপ করে নিন।


• বাথরুমের ওয়াশ বেসিন বা রান্নাঘরে সিঙ্ক পরিষ্কারের জন্যেও টুথপেস্ট কার্যকর। স্পঞ্জে টুথপেস্ট লাগিয়ে বেসিন ও সিঙ্কে ঘষে নিন। তারপর জল দিয়ে পরিষ্কার করে ফেলুন। নোংরা দাগ তো উঠবেই, এর সঙ্গে দুর্গন্ধও চলে যাবে।


• বাথরুমের আয়নায় জলের দাগ লেগে পাতলা আস্তরণ পড়ে যায়। এসব পরিষ্কার করুন টুথপেস্ট দিয়ে।


• আপনার আঙুল বা আয়নায় কোথাও লিপস্টিক কিংবা মাস্কারার দাগ লাগলে সে ক্ষেত্রেও টুথপেস্ট ব্যবহার করতে পারেন। সহজেই দাগ উঠে যাবে।


• রান্না করার পরে অনেকের হাতে পেঁয়াজ-রসুনের গন্ধ থেকে যায়। এ অবস্থায় হাতে একটু টুথপেস্ট লাগিয়ে ভাল করে ঘষে নিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। মুহূর্তে পেঁয়াজ-রসুনের দুর্গন্ধ দূর হয়ে যাবে।


কার্পেট থেকে পুরনো দাগ উঠাতে চান? সেই অংশে স্পঞ্জ দিয়ে লাগিয়ে রাখুন টুথপেস্ট। তারপর পরিষ্কার করে নিন ভেজা কাপড় দিয়ে। তারপর শুকিয়ে নিন। এতে দাগও উঠল আর আপনার গালিচাও ভাল থাকল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.