গুলিতে উদারতার জবাব রুশ সেনাদের!

 


ODD বাংলা ডেস্ক: নাম ভ্যালেরিয়া মাকসেটস্কা। জীবন বাঁচানোর জন্য সবাই যখন দেশ ছাড়ছে তখনো তিনি থেকে গেছেন নিজ শহরে। পরিবার নিয়ে নিরাপদে দেশ ছাড়ার সুযোগ পেয়েও ফিরিয়ে দিয়েছেন সেই প্রস্তাব। চেয়েছিলেন ইউক্রেনে রুশ বাহিনীর হামলায় হতাহতদের সহযোগিতা করতে। কিন্তু মায়ের জন্য ওষুধ আনতে গিয়ে সেই রাশিয়ান সেনাদের ট্যাংক থেকে ছোড়া গুলিতেই প্রাণ হারিয়েছেন ভ্যালেরিয়া। একই সঙ্গে নিহত হয়েছেন তার মা ও তাদের গাড়ির চালকও।


শনিবার (১২ মার্চ) মর্মস্পর্শী এ ঘটনার খবর উঠে এসেছে এনডিটিভি, ডেইলি মেইল, দ্য স্কটিশ সানসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে। এসব গণমাধ্যমের প্রতিবেদন বলছে, সম্প্রতি কিয়েভের কাছের একটি শহরে রাস্তায় রাস্তায় হন্যে হয়ে অসুস্থ মায়ের জন্য ওষুধ খুঁজছিলেন মার্কিন সাহায্য সংস্থা ইউএসএইডের কর্মী ভ্যালেরিয়া। ওই শহর হয়েই কিয়েভের পশ্চিম দিকে যাচ্ছিল রুশ সেনাদের একট গাড়িবহর।


এ সময় রুশ গাড়িবহর দেখে রাস্তার পাশেই দাঁড়িয়ে যায় ভ্যালেরিয়াকে বহনকারী গাড়িটি। কিন্তু নিয়তি হয়তো ছিল অন্য কিছুই। ওই গাড়ি লক্ষ্য করেই হামলা চালায় রাশিয়ার সেনারা। ট্যাংক থেকে ছোড়া গুলিতে ঘটনাস্থলেই প্রাণ হারান ভ্যালেরিয়া, তার মা ইরিনা এবং তাদের গাড়ির চালক ইয়ারোস্লাভ।


ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন ইউএসএইডের প্রশাসক সামান্থা পাওয়ার। তিনি বলেন, নিজের ৩২তম জন্মদিনের মাত্র কয়েক দিন আগেই রাশিয়ান সেনাবাহিনীর হাতে প্রাণ হারাল উদার মানসিকতার ভ্যালেরিয়া।


সামান্থা আরও বলেন, এর আগে একবার দোনেৎস্কের গোলাগুলি থেকে বেঁচে যান ভ্যালেরিয়া। এরপর তিনি চলে আসেন কিয়েভে এবং কাজ শুরু করেন ইউএসএইডের সঙ্গে। সেখানে তিনি পরিচিত হয়ে ওঠেন ‘দয়াময় হৃদয়ের একজন সাহসী নারী’ হিসেবে।


কিয়েভের আশপাশের বিভিন্ন এলাকায় হামলা জোরদার হওয়ায় এখন সর্বাত্মক রুশ হামলার জন্য প্রস্তুত হচ্ছে ইউক্রেনের রাজধানী। শনিবার (১২ মার্চ) ইউক্রেনের প্রায় সব অঞ্চলেই শোনা গেছে বিমান হামলার সতর্কসংকেত।


আলজাজিরা জানায়, রুশ বাহিনী ইউক্রেনের খারকিভ, চেহেরনিভ, সুমি ও মারিউপোলের মতো শহরগুলো ঘিরে রেখেছে। সেখানে চালানো হচ্ছে একের পর এক বোমা হামলা। এ ছাড়া কিয়েভের আশপাশের বিভিন্ন এলাকায় রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে চলছে ব্যাপক লড়াই। রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, রাশিয়ার সেনারা যেভাবে হামলার মাত্রা বাড়িয়েছে, চূড়ান্তভাবে তা কিয়েভে সর্বাত্মক হামলারই ইঙ্গিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.