২০০ ঘণ্টা ইয়োগা করে রেকর্ড গড়লো ৯ বছরের রিয়ানশ সুরানি

 


ODD বাংলা ডেস্ক: মানসিক অবসাদ, ক্লান্তি, দুশ্চিন্তা, চিন্তা ও মানসিক চাপ থেকে বের হয়ে আসার জন্য ইয়োগা সব থেকেই বেশি কার্যকর। তবে এবার ইয়োগা করে বিশ্বরেকর্ড করলেন এক শিশু। শিশুটি টানা ২০০ ঘণ্টা ইয়োগা করে নাম উঠিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে। আশ্চর্যের বিষয় হচ্ছে, সেই রেকর্ডধারীর শিশুর বয়স মাত্র ৯ বছর ২২০ দিন।

নাম তার রিয়ানশ সুরানি। মাত্র ৯ বছর বয়সে যোগব্যায়ামের প্রশিক্ষক হয়েছে বাচ্চাটি। যোগব্যায়ামের নানা কৌশল রপ্ত করেছে সে। সেই কৌশলই এখন অন্যদের প্রশিক্ষণ দিচ্ছে। তার এই পারদর্শিতার খবর বেশ সাড়া ফেলেছে বিশ্বজুড়ে। খুদে প্রশিক্ষক হিসেবে সনদও পেয়েছে। এরপরই তার নাম উঠেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে।


গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষ জানায়, বিশ্বের সবচেয়ে কম বয়সী সনদপ্রাপ্ত যোগব্যায়ামের প্রশিক্ষক হিসেবে ওয়ার্ল্ড রেকর্ড করেছে রিয়ানশ। প্রশিক্ষণ দেওয়া শুরুর আগেই সব ধাপ সফলতার সঙ্গে সম্পন্ন করেছে সে। পেয়েছে সনদও। ১৭ ফেব্রুয়ারি রিয়ানশকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়েছে। ভারতীয় বংশোদ্ভূত রিয়ানশ বাবা-মায়ের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে থাকে। সেখানেই প্রশিক্ষক হিসেবে কাজ করছে সে।


রিয়ানশের মা-বাবা জানান, চার বছর বয়সেই রিয়ানশ যোগব্যায়ামের চর্চা শুরু করে। তাদেরও যোগব্যায়াম ভীষণ পছন্দ। ভারতের ঋষিকেশে আনন্দ শেখর ইয়োগা স্কুলে যোগব্যায়াম প্রশিক্ষকদের ২০০ ঘণ্টার প্রশিক্ষণ কোর্সে ভর্তি হন রিয়ানশের মা-বাবা। সেখানে রিয়ানশও তাদের সঙ্গে যোগব্যায়ামের চর্চা শুরু করে। এখন স্কুলে সহপাঠীদের যোগব্যায়াম শেখায় সে। এছাড়া ব্যক্তিগত প্রশিক্ষক হিসেবেও স্কুলের বাইরে যোগব্যায়াম শেখাচ্ছে।


রিয়ানশ বলে, হঠাৎ বুঝেছি কোর্সটিকে ইনজয় করছি। শিখেছি, নিজে চর্চা করেছি। এরপর প্রশিক্ষণের কাজও বেশ ভালো লাগল। এখন নিজেই যোগব্যায়ামের প্রশিক্ষণ দিচ্ছি। প্রশিক্ষণে আমি শুধু যোগব্যায়ামের কলাকৌশল নয়; বরং শরীরবিদ্যার দর্শন, আয়ুর্বেদের উপকারিতাসহ অনেক কিছুই শিখেছি। সেসবই এখন আমি বিভিন্ন বয়সীদের মধ্যে ছড়িয়ে দিতে পারছি।


বিশ্ব রেকর্ড গড়ায় নিজের আনন্দ প্রকাশ করে রিয়ানশ বলে, আমি ভাবতাম যোগব্যায়াম শুধু শারীরিক গঠন ঠিক রাখে ও নির্বিঘ্ন শ্বাস নিতে সহায়তা করে। এটি এর চেয়ে বেশি কিছু করে। ভবিষ্যতে ভার্চ্যুয়াল রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে যোগব্যায়াম প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে রিয়ানশের। নিজের পরিকল্পনার কথা জানিয়ে রিয়ানশ বলে, পড়াশোনার পাশাপাশি যোগব্যায়াম প্রশিক্ষণের কাজ চালিয়ে যাব। অর্থ জমা করব। এ অর্থ দাতব্যকাজে ব্যয় করব।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.