দ্রুত ওজন কমাতে শরীরচর্চার পর মেনে চলুন কিছু নিয়ম



ODD বাংলা ডেস্ক: সুস্থ থাকার জন্য নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। তাছাড়া নিজেকে সুন্দর দেখাতেও প্রয়োজন ফিট থাকা। যা শরীরচর্চার মাধ্যমে সম্ভব।

শুধু শরীরচর্চা করলেই ওজন কমবে ঠিক তেমন নয়। ওজন কমাতে ব্যায়াম শুরুর আগে যেমন কিছু নিয়ম মানতে হয়, তেমনই শরীরচর্চা করার পরও বেশ কিছু অভ্যাস মেনে চলতে হবে। চলুন তবে জেনে নেয়া যাক ওজন কমাতে শরীরচর্চার পর কোন নিয়মগুলো মেনে চলবেন- 


দু হাত প্রসারিত করুন


শরীরচর্চার সময় শরীরের পেশিগুলো শিথিল থাকে। নমনীয় হয়ে পড়ে। পেশির নমনীয়তা দূর করতে ব্যায়াম করার পরে দুই হাত এবং শরীর প্রসারিত করে নিন। যার পোশাকি নাম ‘স্ট্রেচিং’। এর ফলে পেশিগুলো আবার ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসে। দৃঢ় ও টানটান থাকে।


স্নান করে নিন


শরীরচর্চা করার সময়ে ঘেমে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। এই ঘাম থেকে তৈরি হওয়া ব্যাকটেরিয়া ত্বকের বিভিন্ন রোগ সৃষ্টি করতে পারে। এ কারণে শরীরচর্চার পর ভালো করে স্নান করতে নিতে হবে। এতে ত্বক ও মন দুটোই ভালো থাকবে।


সঠিক সময়ে খাবার খেয়ে নিন


অনেকেই মনে করেন ওজন কমানোর জন্য যেহেতু শরীরচর্চা করছেন তাই খাবার যত সম্ভব কম খাওয়া ভালো। এই ধারণা একেবারে ভুল। পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার ৩০ মিনিটের মধ্যে খাবার খেয়ে নেয়া প্রয়োজন। ব্যায়ামের পর বেশিক্ষণ না খেয়ে থাকলে শরীর দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থেকে যায়।


যেসব খাবার বেশি খাবেন


ওজন নিয়ন্ত্রণ রাখতে শরীরচর্চার পাশাপাশি খাবারের দিকেও নজর দিতে হবে। বিশেষ করে সবজি, ফল, স্যুপ, পানীয় বেশি করে খেতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.