বসন্তেই গ্রীষ্মের তীব্র দহন!কলকাতায় চড়ল তাপমাত্রার পারদ


ODD বাংলা ডেস্ক: হাওয়া অফিস ইঙ্গিত দিচ্ছে, আগামী কয়েকদিনে আরও বাড়বে তাপমাত্রার পারদ। আগামী সপ্তাহে তাপপ্রবাহেরও পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।কলকাতা সহ পার্শ্ববর্তী অঞ্চলে ৩৩-৩৬ ডিগ্রিতে পৌঁছবে তাপমাত্রা (Temperature Today)। ফলে বসন্তেই যে নাভিঃশ্বাস গরমের সাক্ষী হতে চলেছে বাংলা, তা আর বলার অপেক্ষা রাখে না।

সকাল থেকে আবহাওয়া মনোরম থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই দাপট দেখাতে শুরু করছে গরম (Summer)। দুপুরের দিকে হাঁসফাঁস অবস্থা। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯১ শতাংশ।

হাওয়া অফিস জানিয়েছে, পরবর্তী সপ্তাহের প্রথমার্ধেও একইরকম থাকবে আবহাওয়া। সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ১৪ ও ১৫ মার্চ সর্বাধিক তাপমাত্রা ৩৪ ডিগ্রি থাকার কথা। সর্বনিম্ন তাপমাত্রা থাকলে ২২ ডিগ্রির কাছাকাছি। ১৬ মার্চ আরও খানিকটা বাড়বে কলকাতার তাপমাত্রা। ওইদিন ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছোঁবে সর্বাধিক তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রাও দু’ ডিগ্রি বেড়ে ২৪ ডিগ্রি সেলসিয়াস হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় আধিকারিক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, "শীতের পর যখন গরমকাল আসে, তখন এরকমই তাপমাত্রা থাকে। এখন তো মূলত বসন্ত শেষ হয়ে গরম পড়ছে। ফলত সকালে গরম থাকলেও, রাতের দিকে সামান্য শীতের আমেজ অনুভব করছি আমরা। সেটাই কিন্তু স্বাভাবিক। আগামী কয়েকদিন এরকমই থাকবে আবহাওয়া। তবে সেক্ষেত্রেও জেলার ক্ষেত্রেই এই শীত অনুভূত হবে বেশি। রাতের দিকে কলকাতায় সেভাবে শীত অনুভূত হবে না।"

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.