কিছুক্ষণের মধ্যেই ঝাপিয়ে নামবে বৃষ্টি! পূর্বাভাস হাওয়া অফিসের

ODD বাংলা ডেস্ক: কলকাতায় মার্চের শেষ সপ্তাহে এসে কিছুটা হলেও কমেছে তাপমাত্রা। আংশিক মেঘলা আকাশ এবং সন্ধ্যার পর থেকে হাওয়ার দাপট হাঁসফাঁস গরমের হাত থেকে স্বস্তি দিয়েছে শহরবাসীকে। কিন্তু, নাজেহাল গরম থেকে মুক্তি মিলবে কবে? বৃষ্টির অপেক্ষায় গোটা বাংলা। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী পাঁচদিন কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রার খুব একটা পরিবর্তন না হলেও উত্তরবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

তবে আগামী পাঁচদিন তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কিছুটা নীচে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রির আশপাশে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ।

জানা গিয়েছে, এই মুহূর্তে রাজ্যের উপর দু’টি নিম্নচাপ অবস্থান করছে। তার মধ্যে একটি রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। আরও একটি রয়েছে নিম্ন গাঙ্গেয় সমভূমির উপরে। ওই নিম্নচাপের আকর্ষণে প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করছে রাজ্যে।আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ২৮ মার্চ উত্তরবঙ্গের পাহাড়ের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং এবং কালিম্পঙে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ারেও। মেঘাচ্ছন্ন থাকতে পারে বাকি জেলাগুলির আকাশ। তবে আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গের তাপমাত্রা সেভাবে না বাড়লেও তা স্বাভাবিকের চেয়ে বেশ কিছুটা বেশিই থাকবে। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের চেয়ে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বেশিই।

উল্লেখ্য, গত তিনদিন ধরেই কলকাতা শহরে সন্ধ্যার পর থেকে দমকা হাওয়া বইছে। বৃষ্টিপাত না হলেও বাতাসে কমেছে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ। ফলে দুপুরে হাঁসফাঁস গরম থেকে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে এই পরিস্থিতি। আর এর জেরেই গরমে নাজেহাল রাজ্যবাসী বৃষ্টির আশা করছিলেন।

তবে যে জায়গাগুলিতে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হবে, সেই কটি জায়গায় আপাতত কিছুটা স্বস্তি থাকবে। কিন্তু, সামগ্রিকভাবে তাপমাত্রার যে মান সেটা আরও ঊর্ধ্বমুখী হবে। অস্বস্তির মাত্রা ধীরে ধীরে বাড়বে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.