প্রাচীন মন্দিরের দেওয়ালে মিলল 'আন্ডারওয়ার্ল্ড'-এর খোঁজ! প্রমাণ ৩২০০ বছরের পুরনো ছবি

ODD বাংলা ডেস্ক: 'বিপুলা এই পৃথিবীর কতটুক জানি...', সত্যিই পৃথিবীতে এমন অনেক জিনিসই আমাদের কাছে অজানা,আর তা যদি হয় মাটির নীচে লুকিয়ে থাকা কোনও জিনিস,তাহলে তো সে সম্পর্কে আরোই জানা কঠিন। সম্প্রতি প্রত্নতাত্ত্বিক বিভাগের খননে উদ্ধার হল একটি একটি প্রাচীন ক্যালেন্ডার এবং পৃথিবীর পুরনো ম্যাপ। প্রত্নতাত্ত্বিক বিভাগ একটি মন্দির খননের পর এই ম্যাপ উদ্ধার করেছে বলে জানা গিয়েছে। পাথরের গায়ে এই চিত্রের সন্ধান মিলেছে।

এই ম্যাপে একটি 'আন্ডারওয়ার্ল্ড'-এর উল্লেখ করা হয়েছে, বলা হচ্ছে এই 'আন্ডারওয়ার্ল্ড' নাকি পৃথিবীর নীচে অবস্থান করছে। ১৮৩৪ সালে ফরাসী প্রত্নতাত্ত্বিক ও ইতিহাসবিদ চার্লস টেক্সিয়ার এই মন্দিরটি আবিষ্কার করেন।

চুনাপাথরের উপর খোদাই করা চিত্রগুলির মধ্যে রয়েছে বিভিন্ন প্রাণী, শয়তান এবং ভগবানের ছবি। মন্দির আবিষ্কারের ২০০ বছর পরে এই চিত্রের রহস্য ব্যাখ্যা করতে পারলেন বিজ্ঞানীরা। গবেষকদের দাবি, এই ছবিতে পৃথিবী, আকাশ এবং 'আন্ডারওয়ার্ল্ড'-এর ছবি আঁকা হয়েছে। পাশাপাশি এখটি দেওয়ালে সূর্যদেব এবং ঝড়ের দেবীর ছবিও আঁকা হয়েছে। দেওয়ালে দেবতার ছবি রয়েছে অন্য ছবিগুলির একটু উপরে। অন্যদিকে পূর্ব ও পশ্চিম দেওয়ালে কম দেবতার ছবি আঁকা হয়েছে। 

এছাড়া চাঁদের বিভিন্ন অবস্থার ছবি এঁকে জন্ম-মৃত্যুও দেখানো হয়েছে। কখনও খণ্ড চাঁদ, আবার কখনও পূর্ণ চাঁদের ছবি আঁকা হয়েছে। মনে করা হচ্ছে সে সময়কার এই স্থলের জনজাতি ১৭ জন দেব-দেবীকে মেনে চলত। একটি দেওয়ালে এমন একটি ছবি আঁকা রয়েছে, যা আন্ডারওয়ার্ল্ড সম্পর্কে তথ্য দেয়। এক গবেষক জানিয়েছেন, খুব সম্ভবত গোটা মহাবিশ্বের ধারণা করেই তখনকার দিনে সেসব ছবি আঁকা হয়েছিল। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.