গরমে নাজেহাল রাজ্যবাসী! তাপপ্রবাহের সতর্কতা হাওয়া অফিসের


ODD বাংলা ডেস্ক: চৈত্রমাসের তীব্র দাবদাহে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বৃষ্টির অপেক্ষায় কার্যত চাতক পাখির মতো অবস্থা রাজ্যবাসীর। সোমবার মেঘলা আকাশ কিছুটা স্বস্তি দিলেও মঙ্গলবার সকাল থেকেই সূর্যের তেজ দিনভর ভ্যাপসা গরমের ইঙ্গিত দিচ্ছে। আর এর মধ্যে বৃষ্টির পূর্বাভাস নিয়ে কোনওরকম সুখবরই দিতে পারছে না হাওয়া অফিস।

মঙ্গলবার সকাল থেকেই রোদের তাপ প্রখর। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রির আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৭ শতাংশ। আগামী পাঁচদিন কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই।

এদিকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় তাপপ্রবাহ শুরু হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে তাপমাত্রার পারদ। এমনটাই দাবি করছেন বিশেষজ্ঞরা।

হাওয়া অফিস সূত্রে খবর, এপ্রিলের চলতি সপ্তাহেই তাপমাত্রার পারদ ছাড়াতে পারে ৪০ ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “৩১ তারিখ সকাল সাড়ে আটটার পর থেকে দু’দিন রাজ্যের চার জেলা পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়াতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ এই জেলাগুলিতে তাপমাত্রা ছোঁবে ৪০ ডিগ্রি।” তবে অন্যান্য জেলাগুলিতে এখনও তাপপ্রবাহের কোনও পূর্বাভাস নেই বলেই জানা গিয়েছে।

দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা না থাকলেও উত্তরবঙ্গের বাসিন্দাদের জন্য স্বস্তি। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

west-bengal-weather-update-temperature-may-increase-in-kolkata-no-chance-of-rainfall-in-next-few-days

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.