এই তিন উপায় সম্পর্ক মজবুত করুন দত্তক সন্তানের সঙ্গে, জেনে নিন কী কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: সন্তান দত্তক নিলেই হল না, তার সঙ্গে বন্ডিং ভালো করা সবার আগে দরকার। বিশেষ করে একটু বড় বয়সের বাচ্চা দত্তক নিলে সে বাচ্চা সহজে মানিয়ে নিতে পারেন না। আর রইল তিনটি টিপস। এই তিন উপায় দত্তক সন্তানের সঙ্গে বন্ডিং মজবুত করুন। 


বর্তমানে ছেলে মেয়ে উভয়ই নানা রকম শারীরিক জটিলতায় ভুগছেন। শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। এই সবের কারণে অনেকেই গর্ভধারণে ব্যর্থ হচ্ছেন। এই সমস্যা শুধু মেয়েদের হচ্ছে এমন নয়। সঙ্গে ছেলেদের দেখা দিচ্ছে এমন সমস্যা। ফলত অনেকেই সন্তান দত্তক নিচ্ছেন। সন্তান হচ্ছে না বলেই হোক কিংবা অন্য কোনও কারণে সন্তান দত্তক নেওয়ার চল বেড়েছে। কিন্তু, সন্তান দত্তক নিলেই হল না, তার সঙ্গে বন্ডিং ভালো করা সবার আগে দরকার। বিশেষ করে একটু বড় বয়সের বাচ্চা দত্তক নিলে সে বাচ্চা সহজে মানিয়ে নিতে পারেন না। আর রইল তিনটি টিপস। এই তিন উপায় দত্তক সন্তানের সঙ্গে বন্ডিং মজবুত করুন। 


বাচ্চাকে সময় দিন। বর্তমানে মা-বাবা উভয়ই কর্মরত। সে কারণে বাচ্চা বাড়িতে থাকে। কিন্তু, সন্তান দত্তক নিলে তাকে সময় দিন। সে একটা পরিবেশ থেকে নতুন জায়গায় এসেছে। ফলে, আপনি তাকে সময় না দিলে সে সহজে মানিয়ে নিতে পারবে না। তাকে স্বাচ্ছন্দ্য বোধ করাতেই হোক কিংবা বন্ডিং তৈরি করতে তার সঙ্গে সময় কাটান। যত সময় দেবেন সম্পর্ক তত মজবুত হবে।  


বাচ্চাকে নিরাপদ অনুভব করান। তার ভরসা পাওয়া চেষ্টা করুন। এই ধরনের বাচ্চার মনে নানা রকম ভয় কাজ করে। সেই ভয় থেকে সে কারও সঙ্গে মন খুলে মেলা মেশা করতে পারে না। দত্তক সন্তানের মনের এই ভয় দূর করুন। রাত তাকে সঙ্গে নিয়ে ঘুমান। সে যেন নিজেকে আলাদা মনে না করে সে দিকে খেয়াল রাখুন।


বাচ্চার ইচ্ছেকে গুরুত্ব দিন, তার পছন্দ অপছন্দ বোঝার চেষ্টা করুন। দত্তর সন্তানের সঙ্গে আপনার পছন্দের মিল নাও হতে পারে। তাই বলে, শুরু থেকেই তাকে আপনার মতো তৈরি করার চেষ্টা করবেন না। তার ইচ্ছেকেও গুরুত্ব দিন। তার বদল অভ্যাস বদল করার দরকার হলে সময় দিন। পরিস্থিতি আর সময়ের সঙ্গে সে এমনিতেই বদলে যাবে। তাই কোনও ব্যাপারে জোর করবেন না। তার আবেগ বোঝার চেষ্টা করুন। বায়োলজিকাল মা-বাবা না হলেও যে মা-বাবা হওয়া যায়, তা তাকে বোঝান। দত্তক সন্তানের থেকে কিছু আড়াল করবেন না। এতে পরে সমস্যায় পড়তে পারেন। এবার থেকে মেনে চলুন এই টোটকা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.