এই গাছের চাষ করে যে কেউ কোটিপতি হতে পারেন! আপনিও একবার চেষ্টা করে দেখবেন নাকি?

ODD বাংলা ডেস্ক: কৃষিকাজ থেকে অনেকেই জীবন চালানোর অর্থ উপার্জন করতে পারেন না। তাই শেষ পর্যন্ত তারা পেশা বদলাতে বাধ্য হন। কিন্তু এমন একটি গাছ আছে, যেটি চাষ করে যে কেউ কোটিপতি হতে পারেন। জানেন কি, এটি কোন গাছ?

এটি আর কিছুই নয়- চন্দন গাছ। আন্তর্জাতিক বাজারে চন্দন কাঠের চাহিদা বিরাট। কিন্তু সেই চাহিদার অনেকটাই পূরণ হয় না। কারণ এর পর্যাপ্ত পরিমাণে উৎপাদন হয় না। তাই আন্তর্জাতিক বাজারে এর দাম অনেক বেড়ে গিয়েছে। তাই চন্দন গাছে বিনিয়োগ করলে, বহু গুণ বেশি অর্থ উপার্জন করতে পারেন যে কেউ।

চন্দন গাছ দুটি পদ্ধতিতে চাষ হয়। একটি জৈব পদ্ধতিতে এবং অন্যটি আদি পদ্ধতিতে।

জৈব পদ্ধতিতে চন্দন গাছ পুরোপুরি বিক্রিযোগ্য অবস্থায় পৌঁছাতে প্রায় ১০ থেকে ১৫ বছর সময় লাগে। তবে পুরনো পদ্ধতিতে ২০ থেকে ২৫ বছর লেগে যায়। চন্দন কাঠ সাধারণত প্রতি কেজি ৩ থেকে ৭ হাজার টাকার দরে বিক্রি হয়। কখনও কখনও সেটি ১০ হাজারের উপর উঠে যেতে পারে। এটি চাষ করতে ৩ লাখ টাকা খরচ হলেও, সেখান থেকে আয় হয় ১ থেকে দেড় কোটি টাকা।

তবে এই চাষের উপর সরকারি নানা নিষেধাজ্ঞা রয়েছে। তাই চাষ করার আগে বা চাষের ক্ষেত্রে বিনিয়োগের জন্য সব নিয়ম ভালো করে জেনে রাখা দরকার। সরকারি নিয়ম মেনেই এগোতে হবে এক্ষেত্রে। তাহলে মোটা টাকা লাভ হওয়া সম্ভব।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.