'বাইসাইকেল থিবস' - একটি ইতালীয় মাস্টারপিস, যা দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন সত্যজিত রায়


ODD বাংলা ডেস্ক:  বাইসাইকেল থিবস (লাদ্রি ডি বাইসিকিলেট), একটি ইতালীয় নিউরোলিস্ট নাটক-চলচ্চিত্র যা ১৯৪৮ সালে কিংবদন্তি পরিচালক ভিটোরিও ডি সিকা দ্বারা নির্মিত। সিনেমাটি ইতালীয় নিউওরিয়ালিজমের অন্যতম ভিত্তি হিসাবে বিবেচিত।

ছবির প্লট: একজন দরিদ্র বাবা (অ্যান্টোনিও) তার ছেলের সঙ্গে (ব্রুনো) দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী রোমের চুরি হওয়া সাইকেলের অনুসন্ধান করেছিলেন, যেটা না হলে তিনি তার চাকরিটি হারাবেন এবং সেটা সেই পরিবারের পরিত্রাণের একটা পথ ছিল।

ছবিটি আরও বাস্তবসম্মত করার জন্য পরিচালক ভিট্টোরিও ডে সিকা প্রায় সমস্ত অ-পেশাদার অভিনেতাকে ব্যবহার করেছেন এবং রাস্তায় শ্যুটিং করেছিলেন।

বাইসাইকেল থিবস গভীরভাবে মানব সংগ্রাম এবং আবেগের চলমান প্রতিকৃতি, যাকে এমন নগ্নভাবে অত্যন্ত তীব্রতা এবং কৌতূহল-সহ প্রদর্শিত হয়েছে।ছবিটি এর কল্পিত গল্পের দেওয়াল ভেঙে দেয় এবং অনেকগুলি জায়গায় বাস্তব জীবনের রূপ নেয়।

বিশ্বজুড়ে সর্বকালের অন্যতম সেরা চলচ্চিত্র হিসাবে পরিচিত, বাইসাইকেল থিবস ১৯৫০ সালে একাডেমি অনরারি অ্যাওয়ার্ড পেয়েছিল।মনে করা হয় যে এই সিনেমাটি সত্যজিৎ রায়কে নয়াবাস্তববাদী মাস্টারপিস ‘পথের পাঁচালী’ তৈরি করতে অনুপ্রাণিত করেছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.